শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মিয়ানমারের বিরুদ্ধে মামলা চালাতে গাম্বিয়াকে অর্থ দেবে ওআইসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) গাম্বিয়া যে মামলা দায়ের করেছে তার খরচ যোগাতে সহযোগিতা করবে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি-ভুক্ত দেশগুলো। মুসলিম দেশগুলোর এ সংগঠনের পররাষ্ট্রমন্ত্রীরা ঢাকার বৈঠকে (সিএফএম) এ সিদ্ধান্ত গৃহীত হয়।

আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি জানানো হয়। ওই বৈঠকে বাংলাদেশের হয়ে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, গত ২৩ জানুয়ারি আইসিজে রোহিঙ্গাদের বিষয়ে যে রায় দিয়েছে সিএফএম তা স্বাগত জানিয়েছে। এ বিষয়ে চূড়ান্ত রায় হওয়া পর্যন্ত গাম্বিয়াকে সহযোগিতা অব্যাহত রাখা সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাবেও ওআইসির প্রতিনিধিরা সম্মত হন।

জানা যায়, বৈঠকে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহিতার জন্য ওআইসির একটি অ্যাডহক মন্ত্রী পর্যায়ের কমিটি গঠন করা হয়। গাম্বিয়াকে সভাপতি করে গঠিত এই কমিটি রাজনৈতিক সমর্থন আদায় ও সমন্বয় সাধনের লক্ষ্যে কাজ করবে।

পরে গঠিত অ্যাডহক মন্ত্রী পর্যায়ের কমিটির সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র সচিব মোমেন। এ সময় আইসিজে-তে মামলা করার জন্য গাম্বিয়ার প্রতিনিধিদের প্রশংসা করেন তিনি। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের স্বদেশে দ্রুত প্রত্যাবাসন ও পুনর্বাসনের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে কমিটি সম্পূর্ণ উদ্যোগ নিয়ে কাজ করবে এমন আশা ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ এনে আন্তর্জাতিক আদালতের (আইসিজে) জেনোসাইড ট্রাইব্যুনালে একটি মামলা দায়ের করে গাম্বিয়া। গত ১০ ডিসেম্বর থেকে মামলাটির কার্যক্রম শুরু হয়। বাংলাদেশ এই মামলায় সরাসরি অংশগ্রহণ করছে না। তবে বিচারকদের বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করছে বাংলাদেশের একটি প্রতিনিধি দল।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ