184387

করোনা ভাইরাসে আক্রান্ত জাপানে প্রথম এক নারীর মৃত্যু

আওয়ার ইসলাম: প্রানঘাতী নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে জাপানে ৮০ বছরের এক বৃদ্ধা নারীর মৃত্যু হয়েছে। চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে জাপানে এই প্রথম কোনো রোগীর মৃত্যু হলো।

আজ বৃহস্পতিবার জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাতসুনবু কাতো এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, করোনায় মৃত্যু হওয়া ওই নারী টোকিওর সীমান্তবর্তী কানাগাওয়া প্রদেশে বাস করতেন। তবে এর বাইরে তিনি আরও কোনো তথ্য দেননি।

নতুন বছরের প্রথম মাস থেকে চীনের উহানে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার শেষ খবর পর্যন্ত ১৩১০ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৪৪ হাজারে পৌঁছেছে। তবে বেসরকারি হিসাবে এই সংখ্যা ৬০ হাজারের অধিক।

মানুষের মাধ্যমে ছড়ানো এ মহামারিতে প্রতিদিন গড়ে শতাধিক লোকের প্রাণহানি ঘটছে। কেবল তাই নয়, ভাইরাসটির শনাক্তস্থল চীনের সীমানা পেরিয়ে এর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে আরও অন্তত ৩০টি দেশে।

গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান তেদরোস আদহানম করোনা ভাইরাসের নতুন নাম ঘোষণা করেছেন। তিনি জানান, নতুন ভাইরাসটি এখন থেকে COVID-19 নামে পরিচিত হবে।

-এএ

ad