মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


আসামের সব মাদরাসা বন্ধ করে দিচ্ছে বিজেপি সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এবার আসামের সরকারি মাদরাসা ও সংস্কৃতি কেন্দ্র বন্ধ করে দিতে যাচ্ছে ভারতের বিজেপি সরকার। আগামী ৬ মাসের মধ্যে এসব প্রতিষ্ঠানগুলোকে সাধারণ বিদ্যালয়ে পরিণত করা হবে। আজ বৃহস্পতিবার দেশটির গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।

রাজ্য বিজেপি সরকারের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বরাতে গণমাধ্যমে উল্লেখ করা হয়, ধর্ম, ধর্মগ্রন্থ এবং আরবির মতো ভাষা শিশুদের শেখানো কোনো ধর্মনিরপেক্ষ সরকারের কাজ নয়। তাই দশকের পর দশক ধরে চলা এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আসামে কোনো স্বতন্ত্র বোর্ড ছাড়াই মাদরাসা ও সংস্কৃতি কেন্দ্রগুলো চলছে। তাছাড়া প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক সমমানের সনদ পায় বলে অনেক সমস্যার সৃষ্টি হয়। তাই এগুলোকে সাধারণ বিদ্যালয়ে পরিণত করা হবে।

রাজ্যে প্রায় ১২০০ সরকারি মাদরাসা ও ২০০ সংস্কৃতি কেন্দ্র রয়েছে। এছাড়া ২ হাজার বেসরকারি মাদরাসা আছে। সেগুলোতেও কড়া নিয়ম আরোপ করা হবে বলে জানান হিমন্ত বিশ্বশর্মা।

এদিকে বিজেপি সরকারের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে বিভিন্ন সংগঠন। তারা বলছে, মুসলিম বিদ্বেষী মানসিকতা থেকেই মোদি সরকার এমন সিদ্ধান্ত নিচ্ছে।

এর আগে ২০১৭ সালে মাদরাসা ও সংস্কৃতি কেন্দ্রগুলোকে মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতায় নিয়ে আসে রাজ্য বিজেপি সরকার। এবার তা পুরোপুরি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ