শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ট্রাম্পের ‘শান্তি পরিকল্পনা’ ব্যর্থ করে দেয়ার হুশিয়ারি হামাসের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্য বিষয়ক কথিত যে শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রকাশ করেছেন তা ব্যর্থ করে দিতে তার সংগঠন প্রতিশ্রুতিবদ্ধ।

গতকাল বুধবার হামাসের পলিটিক্যাল ব্যুরোর সদস্য খলিল আল-হাইয়্যা অবরুদ্ধ গাজা শহরে এক অনুষ্ঠানে এ কথা বলেন। তিনি অঙ্গীকার ব্যক্ত করে বলেছেন, ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস ইহুদিবাদী ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুমকি দিয়ে বলেছেন, ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনগুলো হামলা বন্ধ না করলে আকস্মিক ভয়াবহ পরিণতি মুখে পড়বে। নেতানিয়াহুর এই হুমকির জবাব দিলেন মূলত খলিল আল-হাইয়্যা।

খলিল আল-হাইয়্যা বলেন, আপনি যখন হামাসকে হুমকি দিচ্ছেন তার আগেই হামাস আপনার মূলোৎপাটনের কাজ জোরদার করেছে এবং আপনাকে আমাদের ভূমি ছাড়তে হবে। ট্রাম্পের এ শান্তি পরিকল্পনার বিরুদ্ধে ফিলিস্তিনের সব সংগঠন ও রাজনৈতিক দলের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা জরুরি বলেও তিনি মন্তব্য করেন।

গত ২৮ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস থেকে মধ্যপ্রাচ্য বিষয়ক কথিত শান্তি পরিকল্পনা প্রকাশ করেন। সে সময় তার পাশে ছিলেন ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এরইমধ্যে ফিলিস্তিনের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন ট্রাম্পের পরিকল্পনাকে প্রত্যাখ্যান করেছে। আন্তর্জাতিক অঙ্গনে ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনার বিরুদ্ধে নানা সমালোচনা উঠেছে।

-এটি


সম্পর্কিত খবর