বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


খতমে নবুওয়ত আন্দোলনের বিভাগীয় দায়িত্ব পেলেন যারা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ ।।

সম্প্রতি কাদিয়ানী সম্প্রদায়কে অমুসলিম ঘোষণার আন্দোলন বেগমান করতে নতুনভাবে গঠিত আন্তর্জাতিক মজলিসে তাহাফুজে খতমে নবুওয়াত বাংলাদেশের বিভাগীয় দায়িত্বশীলদের নাম ঘোষণা করেছেন সংগঠনটির আমীর আল্লামা আহমদ শফী।

একইসঙ্গে এসব দায়িত্বশীলদের প্রতি বিভাগের শীর্ষ উলামায়ে কেরামকে সঙ্গে নিয়ে আগামী ১৫ দিনের বিভাগীয় আহ্বায়ক কমিটি গঠন করে কেন্দ্রে তার বিবরণ প্রেরণ করার নির্দেশ দিয়েছেন তিনি।

আল্লামা শাহ আহমদ শফী স্বাক্ষরিত এক চিঠিতে তিনি দায়িত্বশীলদের নাম ও বিভাগীয় সমাবেশের সম্ভাব্য তারিখ ঘোষণা করেন। গত ১২ ফেব্রুয়ারি আওয়ার ইসলামে প্রেরিত ওই চিঠি থেকে এসব তথ্য পাওয়া যায়। 

চিঠিতে আল্লামা শাহ আহমদ শফী বলেন, ‘কাদিয়ানীদের অমুসলিম ঘােষণার দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রয়ােজনে ইতিপূর্বে গঠিত খতমে নবুওয়াত আন্দোলন সম্পর্কিত সকল সংগঠন বিলুপ্ত ঘােষণা করা হয়েছে; ‘আন্তর্জাতিক মজলিসে তাহাফুজে খতমে নবুওয়াত বাংলাদেশ' নামে কার্যক্রম পরিচালনায় শীর্ষ উলামায়ে কেরামের সকলে একমত হয়েছেন এবং এ সংগঠনের পূর্বের কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি ঘােষণা করা হয়েছে এবং আমাকে এ আন্দোলনের ‘আমীর মনােনীত করা হয়েছে।’

তিনি বলেন, ‘কাদিয়ানীদের অমুসলিম ঘােষণার দাবিকে গণদাবিতে পরিণত করার লক্ষ্যে প্রতিটি বিভাগীয় শহরে মহাসম্মেলন করা হবে। বিভাগীয় আহ্বায়ক কমিটি গঠনের লক্ষ্যে নিম্নবর্ণিত ব্যক্তিগণকে জিম্মাদার করা হয়েছে। উল্লেখ্য, বিভাগীয় আহ্বায়ক কমিটিতে ওই বিভাগের প্রত্যেক জেলার কমপক্ষে একজন সদস্য থাকবেন। বিভাগীয় আহ্বায়ক কমিটি জেলা আহ্বায়ক কমিটি গঠন করবে।’

চিঠি থেকে জানা যায়, আন্তর্জাতিক মজলিসে তাহাফুজে খতমে নবুওয়াত বাংলাদেশের কুমিল্লা অঞ্চলের জিম্মাদারির দায়িত্ব পেয়েছেন মাওলানা সাজিদুর রহমান ও মাওলানা নােমান (বরুড়া)। আগামী ২৭ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ায় এ অঞ্চলের মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

খুলনা বিভাগের দায়িত্ব পেয়েছেন মাওলানা মুশতাক আহমদ ও মাওলানা আনওয়ারুল করীম। এ বিভাগে ১৪ মার্চ বিভাগীয় সমাবেশ হবে। চট্টগ্রাম বিভাগের দায়িত্ব পেয়েছেন মাওলানা মুফতি জসিমুদ্দিন ও মাওলানা আবু তাহের নদভী। মার্চ মাসে এ বিভাগেও সমাবেশ হবে।

রংপুর ও রাজশাহী বিভাগের দায়িত্ব পেয়েছেন মুফতি আরশাদ রাহমানী।  জুলাইয়ের প্রথমদিকে রংপুরে ও আগস্টের মাঝামাঝি সময়ে রাজশাহীতে সম্মেলন অনুষ্ঠিত হবে।

ফরিদপুর ও গােপালগঞ্জ জেলায় মাওলানা মুফতি রুহুল আমীন, মাওলানা শামসুল হক ও মাওলানা হেলালুদ্দিনের নেতৃত্বে জুন মাসে সম্মেলন অনুষ্ঠিত হবে।

সিলেট বিভাগে নেতৃত্ব দিবেন মাওলানা মুহিব্বুল হক, মাওলানা আব্দুল বছীর ও মাওলানা মুসলেহুদ্দিন রাজু। জুন মাসের মাঝামাঝিতে এ বিভাগে মাহসমাবেশ অনুষ্ঠিত হবে।

ময়মনসিংহ বিভাগে মাওলানা আব্দুর রহমান হাফেজ্জী, মাওলানা আব্দুল হক
ও মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদীর নেতৃত্বে বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে।

মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মাওলানা নূরুল হুদা ফয়েজী ও মাওলানা শিব্বীর বরিশাল বিভাগের দায়িত্ব পেয়েছেন। চলতি বছরের জুলাইয়ের প্রথমদিকে এ বিভাগে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, সর্বজন শ্রদ্ধেয় আলেম আল্লামা আহমদ শফীর নেতৃত্বে গত ২ ফেব্রুয়ারি  অনুষ্ঠিত শীর্ষ আলেমদের এক বৈঠকে কাদিয়ানীদের অমুসলিম ঘোষণার দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রয়োজনে ইতিপূর্বে গঠিত খতমে নবুওয়াত আন্দোলন সম্পর্কিত সকল সংগঠন বিলুপ্ত ঘোষণা করে ‘আন্তর্জাতিক মজলিসে তাহাফ্ফুজে খতমে নবুওয়াত বাংলাদেশ’ নামে কার্যক্রম পরিচালনায় সকলে একমত হন এবং এ সংগঠনের পূর্বের কমিটি বিলুপ্ত করা হয়।

জানা যায়, আগামী ৫ সেপ্টেম্বর ঢাকায় জাতীয় মহাসম্মেলন, প্রতিটি বিভাগে বিভাগীয় সম্মেলন, সরকারের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিমনয়, কাদিয়ানীদের তৈরি ভ্রান্তি নিরসনে জনসাধারণকে সচেতন করা, লিফলেট বিতরণ ইত্যাদি কর্মসূচী গ্রহণ করেছে সংগঠনটি। বিশেষভাবে কাদিয়ানী সম্প্রদায়কে রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণা, মুসলিমদের কবরস্থানে দাফন না করা, তাদেরকে সংখ্যালঘু অমুসলিম ঘোষণা উল্লেখযোগ্য দাবিগুলোর মধ্যে অন্যতম।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ