মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


নির্বাচনের আগে কাশ্মীরে আরেক নেতা আটক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আগামী মার্চে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পঞ্চায়েত নির্বাচনের ঘোষণা দিয়েছে সরকার। তার আগে এবার জম্মু ও কাশ্মীরের আরেক তরুণ রাজনৈতিক নেতাকে বিতর্কিত জননিরাপত্তা আইনে (পিএসে) আটক দেখানো হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, শাহ ফয়জল নামের ওই নেতাকে আগে থেকেই কারাবন্দি করে রাখা হয়েছে। আর এখন তাকে জননিরাপত্তা আইনে আটক দেখানো হলো। এই আইনে কমপক্ষে ৩ মাস এবং প্রয়োজনে আরও দীর্ঘ সময় বিনা বিচারে বন্দী করে রাখতে পারবে ভারত সরকার।

গত বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরকে ভারতের দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের এক সপ্তাহ পর গত ১৪ অগাস্ট শাহ ফয়জল যখন বিদেশ যাচ্ছিলেন তখনই তাকে দিল্লি বিমানবন্দরে আটক করা হয়। সেই সময় তাকে শ্রীনগরে ফেরত পাঠানো হয়।

শাহ ফয়জলের আগে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতিকে ওই একই আইনের বন্দী করে রাখা হয়েছে। এ ছাড়াও জম্মু ও কাশ্মীরের যেসব নেতাদের জন নিরাপত্তা আইনে বন্দী করা হয়েছে- ফারুক আব্দুল্লাহ, আলি মহম্মদ সাগর, নঈম আক্তার, সারতাজ মাদানি এবং হিলাল লোন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ