শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চালু হলো বহুল প্রত্যাশিত কার্ডিয়াক ক্যাথল্যাব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আল আমিন(বাপ্পি)
ময়মনসিংহ প্রতিনিধি>

প্রতিষ্ঠার ৫৭ বছর পর ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগে চালু হলো কার্ডিয়াক ক্যাথল্যাব। এনজিওগ্রাম, এনজিওপ্লাস্টি, রিং পরানো, পেসমেকার স্থাপনসহ হৃদরোগের জটিল ও উন্নত চিকিৎসা সেবা এখন থেকে পাওয়া যাবে এখানে।

আজ শনিবার দুপুরে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) বিভাগে ফিতা কেটে মুনাজাতের মাধ্যমে ক্যাথল্যাবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

ক্যাথল্যাব উদ্বোধনী অনুষ্ঠানে মমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ বারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন- জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডাঃ আবুল হোসেন চৌধুরী, কার্ডিয়াক সোসাইটির ট্রেজারার অধ্যাপক অমল কুমার চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ডা. কাজল কুমার কর্মকার, সাবেক অধ্যক্ষ ডা. মতিউর রহমান, ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. চিত্ত রঞ্জন দেবনাথ ও উপাধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম আবুল হোসেন, বিএমএ জেলার সভাপতি ডা. অধ্যাপক ডা. মতিউর রহমান ভূইয়া ও সাধারণ সম্পাদক ডা. এইচ এ গোলন্দাজ (তারা) প্রমুখ।

উদ্বোধন পরবর্তী এক প্রেস ব্রিফিংয়ে মমেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ও উপ-পরিচালক ডা. লক্ষ্মী নারায়ন মজুমদার বলেন, ‘আমাদের কয়েকজন ডাক্তারকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে প্রশিক্ষণ দেয়া দেয়া হয়েছে কিন্তু তা পর্যাপ্ত নয়। ক্যাথল্যাব চালুর পর কোনো রোগীর সমস্যা হলে সার্বক্ষণিক ইন্টারভেনশনারিস্ট পোস্টিং না থাকলে প্রয়োজনীয় সেবা দেয়া কঠিন হবে। আমরা হাসপাতাল কর্তৃপক্ষ রোগীকে কোনো ঝুঁকির মধ্যে রাখতে চাই না।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক ও বাংলাদেশ সোসাইটি অব কার্ডিয়াক ইন্টারভেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন বলেন, হৃদরোগ ইনস্টিটিউট ময়মনসিংহের ক্যাথল্যাবকে ডাক্তারসহ প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদান করবে।

হাসপাতাল কতৃপক্ষ বলেন,কার্ডিয়াক ক্যাথল্যাব উদ্বোধন হলেও সার্বক্ষণিক ইন্টারভেনশনাল কার্ডিয়াক সার্জনের অভাবে এখনই পুরোদমে সেবা দেয়া যাচ্ছে না। ইতোমধ্যে সার্বক্ষণিক একজন ইন্টারভেনশনারিস্ট ডাক্তার নিয়োগের জন্য মন্ত্রণালয়ে পত্র দেয়া হয়েছে। ইন্টারভেনশনারিস্ট না আসা পর্যন্ত রোগীর চিকিৎসা দেওয়া হবে না।

এদিকে ক্যাথল্যাব মেশিন স্থাপনসহ যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানান ক্যাথল্যাব ইউনিটের সমন্বয়কারী। প্রয়োজনীয় চিকিৎসক ও জনবল পেলে চলতি বছরই কার্ডিয়াক সার্জারির সুবিধাও চালু করা হবে বলে জানান হৃদরোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. এম এ বারী।

হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালের নতুন ভবনের চতুর্থ তলার হৃদরোগ বিভাগে স্থাপিত কার্ডিয়াক ক্যাথল্যাবের পাশে একটি ১০ বেডের পোস্ট ক্যাথল্যাব ওয়ার্ড খোলা হয়েছে,প্রতিটি বেডের পাশেই রয়েছে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন মনিটর। এনজিওগ্রাম করার পর রোগীদের প্রয়োজনীয় সাপোর্টের চিকিৎসা সরঞ্জামাদিরও ব্যবস্থা করা হয়েছে।

বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রশিক্ষিত নার্সদের জন্য রাখা হয়েছে আলাদা কর্নার। করোনারি কেয়ার ইউনিট-সিসিইউ এবং হৃদরোগ বিভাগের আলাদা ইউনিট ও ওয়ার্ডের পাশে একই ফ্লোরে বসানো হয়েছে এই ক্যাথল্যাব।

-এটি


সম্পর্কিত খবর