184641

মানবিক সহায়তায় চীনে মাস্ক-মোজা পাঠাচ্ছে বাংলাদেশ

আওয়ার ইসলাম: করোনাভাইরাসে জর্জরিত হয়েছে চীন। প্রতিদিনিই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটির স্বাস্থ্য বিভাগের সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রাণঘাতী ভাইরাসে এ পর্যন্ত ১৬৬৯ জনের মৃত্যু এবং প্রায় ৭০ হাজার লোক আক্রান্ত হয়েছে।

দেশটির এই ভয়াবহ পরিস্থিতিতে চীনা প্রেসিডেন্ট শি জিংপিংকে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে পরিস্থিতি মোকাবিলায় বেইজিংকে সহায়তার প্রস্তাবও দিয়েছেন তিনি। আজ রোববার চীনের রাষ্ট্রদূত লি জিনমিংয়ের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী জানান, চীনের পরিস্থিতি মোকাবেলায় দেশটিতে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও হাত মোজা পাঠাচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনা নাগরিকদের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠি দিয়েছেন। একইসঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশ যেকোনো ধরনের সহায়তা করতে প্রস্তুত।

ওই চিঠি থেকে উদ্ধৃতি দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এ ভাইরাসের আক্রমণে স্বজন হারানো চীনা পরিবারগুলোর প্রতি সমবেদনা জানিয়েছেন। চীন সরকার কর্তৃক দেশটিতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের সঠিকভাবে সেবা প্রদানেরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। চীন দ্রুত সময়ের মধ্যে এ সঙ্কট কাটিয়ে উঠতে পারবে বলেও আশা প্রকাশ করেন শেখ হাসিনা।

পাশাপাশি চিঠিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে নিমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

-এটি

ad