বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


করোনা ভাইরাস আক্রান্তের কথা গোপন করলেই মৃত্যুদণ্ড!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চীনে ইচ্ছাকৃতভাবে যদি কেউ কোভিড-১৯ এর উপসর্গ গোপন করে; কিংবা ভুল তথ্য দেয় তাহলে তা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। এর শাস্তি হতে পারে মৃত্যুদন্ড। গতকাল শনিবার এমন একটি নির্দেশনা দিয়েছে চীনের আদালত।

আদালতের নির্দেশনায় বলা হয়, ভাইরাসের তথ্য লুকানো এখন থেকে অপরাধ হিসেবে গণ্য হবে। কেউ যদি ভ্রমণ সংক্রান্ত তথ্য লুকায় তা ফৌজদারি অপরাধ হিসেবে বিবেচিত হবে। তাদের বিরুদ্ধে ভাইরাসটি ছড়াতে সহযোগিতা করে নিরাপত্তা হুমকিতে ফেলার অপরাধে অভিযুক্ত করা হবে। গুরুতর ক্ষেত্রে এ নির্দেশনা অমান্যকারীদের ১০ বছরের জেল যাবজ্জীবন কারাদণ্ড অথবা মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে হবে।

ভাইরাস সংক্রমণ নিরসনে নানামুখী পদক্ষেপ নিচ্ছে চীনা সরকার। এর আগে নির্বিচারে বন্যপ্রাণী শিকার, কেনাবেচা এবং খাওয়া ঠেকাতে আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে দেশটি।

দেশটির অর্থনৈতিক আইন বিভাগের পরিচালক ওয়াং রুইহে সাংবাদিকদের বলেন, ‘বন্যপ্রাণী কেনাবেচা এবং সেটি খাওয়ার কারণে সাধারণ মানুষের স্বাস্থ্যঝুঁকি বেড়েছে। বিশ্বজুড়েও বিষয়টি আলোচনায় এসেছে। ধারণা করা হচ্ছে, নভেল করোনা ভাইরাস নিউমোনিয়া বা কোভিড-১৯ এ ধরনের প্রাণী থেকে ছড়িয়েছে। এরপর সেটি মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়েছে।’

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ