বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


কাশ্মীরের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইইউ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কাশ্মীরে ভারত সরকার যেসব নিষেধাজ্ঞা বহাল রেখেছে তা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ইইউ'র পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশের মাধ্যমে এ আহ্বান জানানো হয়। প্রয়োজেন আলোচনার প্রস্তাবও দেয়া হয়েছে। খবর এনডিটিভি।

ইইউ'র আন্তর্জাতিক ও নিরাপত্তা নীতি দপ্তরের মুখপাত্র ভার্জিনি বাট্টু হেনরিকসন বলেন, ওই অঞ্চলের অধিকাংশ স্থানেই ইন্টারনেট ও মোবাইল পরিষেবা নেই। সেখানকার একাধিক রাজনৈতিক ব্যক্তিবর্গকে বন্দি রাখা হয়েছে। ইইউ সেখানকার নিরাপত্তাজনিত সমস্যার কথা জানে। কিন্তু চলতি নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহারও খুব গুরুত্বপূর্ণ বলে মনে করে ইইউ। যদি ভারত এ নিয়ে আলোচনায় বসতে চায় তাহলে আমরা আগ্রহী।

তিনি আরও বলেন, বিভিন্ন দেশের প্রতিনিধিরা কাশ্মীরে যেতে পারছেন। এ পরিস্থিতি দেখেই বোঝা যাচ্ছে ভারত এ বিষয়ে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে।

এর আগে গত সপ্তাহে ইইউ'র ২৫টি দেশের কূটনীতিবিদদের প্রতিনিধি দল কাশ্মীরের শ্রীনগর পরিদর্শন করে গেছেন। প্রতিনিধি দলে ফ্রান্স, ইতালি, পোল্যান্ড, নিউজিল্যান্ড,জার্মানি, কানাডা, অস্ট্রিয়া, উজবেকিস্তান, মেক্সিকো, আফগানিস্তানের মতো নানা দেশ থেকে প্রতিনিধিরা এসেছিল‌েন।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ সুবিধা ৩৭০ ধারা সংবিধান থেকে বাতিল করে মোদী সরকার। পাশাপাশি জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবেও ঘোষণা করা হয়।

সেখানকার বাসিন্দারা যেন এর বিরুদ্ধে প্রতিবাদ না করতে পারে তাই অঞ্চলটিতে আগের দিনই ইতিহাসের কঠোরতম নিরাপত্তা পরিস্থিতি জারি করে মোদি সরকার। বন্ধ করে দেয়া হয় সেখানকার ল্যান্ডফোন, মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এ ঘোষণার আগে ও পরে আটক করা হয় রাজনৈতিক নেতাসহ বহু কাশ্মীরীকে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ