শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


চট্টগ্রাম সিটি, যশোর ও বগুড়ায় ভোট ২৯ মার্চ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চট্টগ্রাম সিটি কর্পোরেশনে (চসিক) আগামী ২৯ মার্চ ভোটের দিন রেখে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া একইদিনে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনও অনুষ্ঠিত হবে।

রোববার বিকেলে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে এ তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মুহা. আলমগীর।

তিনি বলেন, রোজা ও এইচএসএসি পরীক্ষার সময় বিবেচনা করে ভোটের তারিখ চূড়ান্ত করা হয়েছে। ভোটগ্রহণ হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

এ সময় ভোটগ্রহণের তারিখ পেছানো নিয়েও কথা বলেন নির্বাচন কমিশনের সচিব। তিনি বলেন, ভোটাররা ঘুম থেকে দেরি করে ওঠার কারণে ভোটগ্ৰহণের সময় এক ঘণ্টা পিছিয়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করা হয়েছে।

ইসি সচিব আরও বলেন, মনোনয়ন দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

এর আগে ভোটের তারিখ চূড়ান্ত করতে বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে চার কমিশনার ও ইসি সচিব বৈঠক বসেন। পরে বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

গত ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ করে ইসি। এ সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য আব্দুল মান্নান এবং ২১ জানুয়ারি যশোর-৬ আসনের এমপি সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মারা যাওয়ায় আসন দুটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন সম্পন্ন করতে হবে। বগুড়া-১ আসনে ১৬ এপ্রিল আর যশোহর-৬ আসনে ১৯ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণ করার বাধ্যবাধকতা রয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ