বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

বৃত্তিপ্রাপ্ত মাদরাসা শিক্ষার্থীদের তালিকা ২৭ ফেব্রুয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দেশের সাড়ে ৩১ হাজার মাদরাসা শিক্ষার্থীকে বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে মাদরাসা শিক্ষা অধিদপ্তর বৃত্তিপ্রাপ্ত এসব শিক্ষার্থীর তালিকা প্রকাশ করবে।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে ২২ হাজার ৫০০ এবং জুনিয়র দাখিল পরীক্ষার (জেডিসি) ফলের ভিত্তিতে ৯ হাজার শিক্ষার্থীকে এ বৃত্তি দেয়া হবে।

অধিদপ্তর সূত্রে জানা যায়, ২০১৯ সালের ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে সাড়ে ৭ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ১৫ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ৩০০ টাকা করে দেওয়া হবে। বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ২২৫ টাকা করে দেবে সরকার। অন্যদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত ১৫ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসিক ২২৫ টাকা হারে বৃত্তি দেয়া হবে। আগামী তিন বছর তারা এ বৃত্তির সুবিধা পাবে।

সেই সঙ্গে ২০১৯ সালের জেডিসির ফলের ভিত্তিতে ৯ হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে। এদের মধ্যে সাড়ে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ৬ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি প্রদান করা হবে। মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ৪৫০ টাকা দেবে সরকার। বার্ষিক হারে তারা ৫৬০ টাকা পাবে।

অন্যদিকে জেডিসিতে সাধারণ বৃত্তিপ্রাপ্ত ৬ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে মাসিক ৩০০ টাকা করে দেওয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তরা বছরে ৩৫০ টাকা পাবে। আগামী দুই বছর তারা এ বৃত্তির সুবিধাভোগ করবে।

উল্লেখ্য, আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে জেডিসি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের গেজেট প্রকাশ করতে মাদরাসা শিক্ষা বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে বৃত্তির কোটা নির্ধারণ করা হয়েছে। গত ১২ ফেব্রুয়ারি অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমেদ এ সংক্রান্ত চিঠি মাদরাসা শিক্ষা বোর্ডে পাঠিয়েছেন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ