শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ভারতকে নিয়ে চিন্তিত জাতিসংঘ মহাসচিব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) কারণে প্রায় ২০ লাখ মানুষ রাষ্ট্রহীন হয়ে পড়ার আশঙ্কায় বেশ উদ্বিগ্ন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

সম্প্রতি পাক গণমাধ্যম ডন নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ভারতে থাকা সংখ্যালঘুদের ওপর বৈষম্য বৃদ্ধি পাওয়ায় তিনি ব্যক্তগতভাবে চিন্তিত।

জাতিসংঘ মহাসচিব বলেন, পৃথিবীর যেখানেই নাগরিকত্ব আইন পরিবর্তন বা সংশোধন হোক সেখানে প্রতিটি মানুষের একটি রাষ্ট্রের নাগরিক হওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। এমনভাবে উদ্যোগ নিতে হবে যাতে করে কেউ রাষ্ট্রহীন না থাকে। কিন্তু ভারতে চলমান অবস্থা দেখে মনে হচ্ছে, দেশটির ২০ লাখ মানুষ রাষ্ট্রহীন অবস্থায় চলে যাওয়ার ঝুঁকিতে আছে।

সাক্ষাৎকারে অ্যান্তোনিও গুতেরেস কাশ্মির নিয়ে বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ ও সম্প্রতি নয়া দিল্লির ফ্যাক্ট ফাইন্ডিং রিপোর্টে সেখানে যেসব নির্যাতনের কথা উল্লেখ করেছে তা গুরুত্ব সহকারে আমলে নিতে হবে।

তিনি আরো বলেন, কাশ্মিরে প্রকৃতপক্ষে কী ঘটছে তা পরিষ্কার হতে হবে। এতে জাতিসংঘ হাই কমিশনারের দুটি রিপোর্টসহ বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ার রিপোর্ট পর্যালোচনা করা হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ