বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

সোলাইমানি হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন: জাতিসংঘ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অবশেষে সোলাইমানি হত্যা নিয়ে মুখ খুলল জাতিসংঘ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে হওয়া এই হত্যাকাণ্ডকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে অভিহিত করেছে সংস্থাটি। পাশাপাশি সংস্থাটি এই হত্যাকাণ্ডের মাধ্যমে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে বলেও জানিয়েছে।

সোলাইমানি হত্যা নিয়ে জাতিসংঘের অবস্থান জানাতে গিয়ে সংস্থাটির বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এসব কথা বলেন। খবর ‘আল-জাজিরা’।

অ্যাগনেস ক্যালামার্ডের মতে, সোলাইমানি ছিলেন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা। একটি চুক্তি নিয়ে আলোচনা করতে ইরাক সফরে গিয়েছিলেন তিনি। আর তখনই মার্কিন সেনারা তার ওপর হামলা চালায়। আর এতে সোলাইমানি নিহত হন। একটি দেশের সর্বোচ্চ সামরিক কর্মকর্তাকে বিদেশ সফরকালে হত্যা করাটা আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

এ সময় জাতিসংঘের এই বিশেষ প্রতিনিধি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সেনারা যেভাবে হামলা চালিয়ে সোলাইমানিকে হত্যা করেছে তা কখনোই কাম্য নয়। জাতিসংঘের অবস্থান সবসময় এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে।

পাশাপাশি সোলাইমানি হত্যাকাণ্ড সারা বিশ্বেই মারাত্মক পরিণতি বয়ে নিয়ে আসতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। এই হত্যাকাণ্ড চালানো হয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ