বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


শায়খ শুরাইমের প্রাঞ্জল খুতবা ও অধমের দু'ফোটা অশ্রু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি মামুন আব্দুল্লাহ কাসেমি।।
মক্কা মুকাররমা থেকে>

আলহামদুলিল্লাহ! মহান প্রভুর করুণায় পবিত্র ওমরাহ পালনের উদ্দেশ্যে মক্কা মুকাররমায় অবস্থান করছি।গতকাল শুক্রবার জুমার নামাজে কাবা প্রাঙ্গণে প্রচন্ড ভীড় থাকলেও বায়তুল্লাহ শরীফে মাতাফের হাজরে আসওয়াদের খুব কাছাকাছি প্রথম কাতারেই জুমা আদায় করার সৌভাগ্য হয়েছে।

খতিবেরর দায়িত্বে ছিলেন শায়খ শুরাইম। হারাম শরিফের জুমার নামাজে তিনিই ইমামতি করেছেন। জুমা পূর্ব তার খুতবা খুবই সাজানো গোছানো এবং প্রাঞ্জল ছিল।

কুরআনুল কারীমের আয়াত,হাদীসে নববী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নুসুস আর আসারে সাহাবার অলংকারে উপস্থাপিত তার আলোচনা যেন উপস্থিত মুসল্লীদের দিলের খোরাক ও রুহের গিযা।

দ্বিতীয় খুতবায় কান্না জড়িত কন্ঠে দীর্ঘ দোয়া করার সময় উম্মাহর জন্য যে দরদ আর ব্যথা অনুভূত হয়-তা উপস্থিত আরব আজম সবাইকে অশ্রুসিক্ত করে তুলে।
অধম এ গোনাহগারও অশ্রু সংবরণ করতে পারেনি। এ পানির সাথে এ গোনাহগারের গোনাহের ময়লা আবর্জনা পরিষ্কার হয়ে পরিশুদ্ধ হয়ে যাক এবং নির্যাতিত মুসলিম উম্মাহর মুক্তির ফয়সালা হয়ে যাক, আমীন ইয়া রাব্বাল আলামীন।

শায়খ শুরাইম- কে তিনি?

শায়খ শুরাইম পবিত্র বায়তুল্লাহ (কাবা) শরীফের ২য় প্রধান ইমাম ও খতীব। তার পুরো নাম: সাউদ বিন ইবরাহীম বিন মুহাম্মাদ বিন ইবরাহীম আশ শুরাইম আন-নাজদী। চলতি সপ্তাহে হারাম শরীফ কর্তৃপক্ষ যে কজন ইমামের দায়িত্বে ইমামতির জিম্মাদারি বন্টন করেছেন- তাদের মধ্যে তিনিই সবার সিনিয়র।

জৈষ্ঠতার বিচারে হারামাইনিশ শারিফাইন এর প্রধান তত্বাবধায়ক ও কাবা শরিফের প্রধান ইমাম শায়খ আব্দুর রহমান আস-সুদাইস এর পরেই তার অবস্থান। শায়খ সুদাইসি সৌদি আরবের ধর্ম মন্ত্রীর মর্যাদায় ভূষিত।

শায়খ শুরাইম তার সুন্দর ও আকর্ষণীয় তিলাওয়াতের কারনে সারা পৃথিবীতে প্রসিদ্ধ,প্রশংসিত ও বিখ্যাত। ১৯ জানুয়ারি ১৯৬৪ ঈসায়ীতে সৌদির রাজধানী রিয়াদে তার জন্ম।

উসূলে দাওয়াহ ও উলূমুশ শরীয়াহ এর উপর তিনি ডক্টরেট করেছেন উম্মুল কুরা ইউনিভার্সিটি মক্কা মুকাররমা থেকে।

বায়তুল্লাহ শরীফে ইমাম হিসেবে নিয়োগ প্রাপ্ত হন ১৯৯২ ঈসায়ীতে।এছাড়াও তিনি মক্কা মুকাররমার বিচার বিভাগের একজন রিসপেক্ট্যাবল বিচারপতি এবং উম্মুল কুরা ইউনিভার্সিটির সম্মানিত অধ্যাপক হিসেবেও অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছেন।

সম্পাদনায় বেলায়েত হুসাইন

-এটি


সম্পর্কিত খবর