বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


নতুন আতঙ্ক, সংক্রমিত হওয়ার ২৭ দিন পর ধরা পড়ল করোনা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চীনে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পর থেকেই গবেষকরা দাবি করে আসছিলেন ভাইরাসটি মানবদেহে ১৪ দিন পরে নিজের অবস্থান জানান দেয়। তাদের এ নির্দেশনা মোতাবেক চীন ও বিভিন্ন দেশ সন্দেহভাজনদের ১৪ দিন করে কোয়ারেন্টাইনে রাখছিল। কিন্তু এসব হিসেব পাল্টে দিল চীনের হুবেই প্রদেশের ৭০ বছর বয়সী এক ব্যক্তি। আক্রান্ত হওয়ার ২৭ দিন পর তার দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

চিকিৎসকেরা বলছেন, আগে ১৪ দিনের কথা বলা হলেও এখন মনে হচ্ছে তারচেয়েও বেশি সময় প্রয়োজন। অন্যদিকে চীনা বিশেষজ্ঞরা বলছেন, সময় বেড়ে যাওয়ায় প্রাদুর্ভাবের বিস্তার রোধের প্রচেষ্টা আরও জটিল হতে পারে।

গত ২৪ জানুয়ারি ৭০ বছর বয়সী জিয়াং নামে ওই ব্যক্তি হুবেই প্রদেশে যান। এরপর ২৭ দিন পর তার শরীরে করোনা ভাইরাসের লক্ষণ পাওয়া যায়।

প্রসঙ্গত, চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমার কোনো লক্ষণই নেই। দিনকে দিন তা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে আরো ১০৯ জন। এ নিয়ে শুধু চীনেই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২ হাজার ৪৫৮ জনে। চীনের বাইরে এখন পর্যন্ত মারা গেছে আরো ১৫ জন।

শনিবার আরও ৬৩০ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছে হুবেই কর্তৃপক্ষ। সবমিলিয়ে প্রদেশটিতে ৬৪ হাজার ৮৪ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। করোনা আক্রান্ত ৪০ হাজার ১২৭ জন রোগীয় হাসপাতালে চিকিৎসাধীন, যাদের মধ্যে ১ হাজার ৮৪৫ জনের অবস্থা আশঙ্কজনক। আর ১৫ হাজার ২৯৯ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ