শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের জোরালো গুঞ্জন ঘিরে তৈরি হওয়া রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মাঝে মালয়েশিয়ার রাজার কাছে নিজের পদত্যাগ পত্র জমা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

আজ সোমবার তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে।

তবে পদত্যাগের ব্যপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মুখপাত্র বলেছেন, শিগগিরই এ ব্যাপারে একটি বিবৃতি জারি করা হবে।

এর আগে গত শনিবার রাতে সংবাদ সম্মেলন করেন ড. মাহাথির মোহাম্মদ। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর পদ থেকে কখন সরে যাবেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিষয়টা এখন আমার ওপর নির্ভর করে। সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন উপ-প্রধানমন্ত্রী ও আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ড. উয়ান আজিজাহ উয়ান ইসমাইল।

২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী। ২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ।

এর আগে বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

উল্লেখ্য, ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রথম দফায় মাহাথির প্রধানমন্ত্রী থাকাকালে তার সরকারের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন আনোয়ার। কিন্তু দেশের অর্থনৈতিক সঙ্কট কিভাবে মোকাবিলা করা হবে তা নিয়ে দ্বন্দ্বের জেরে ১৯৯৮ সালে আনোয়ারকে বরখাস্ত করেন মাহাথির।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ