শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


করোনাভাইরাস থেকে বাঁচতে যে দোয়াটি পড়বেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।।

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনসহ সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছে ১ লাখ ৬ হাজার ১৯৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৬০ হাজার ১৯০ জন। এখনো চিকিৎসাধীন রয়েছে ৪৩ হাজারের বেশি মানুষ। এ পর্যন্ত বিশ্বের ১০৩টি দেশ ও অঞ্চলে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে ৭ হাজার ১৩৪ আক্রান্ত এবং ৫০ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইউরোপের দেশ ইতালিতে। সেখানে ২৩৩ জনের মৃত্যু ও আক্রান্ত হয়েছে ৫ হাজার ৮৮৩ জন।

এ মহামারী থেকে বাঁচতে রাসুল সা. যে দোয়াটি শিখিয়ে দিয়েছেন, সকাল সন্ধ্যা দোয়াটি বেশি বেশি পাঠ করতে হবে। বেশি বেশি তাওবা করতে হবে।

দোয়াটি হলো-

اللَّهمَّ إِنِّي أَعُوُذُ بِكَ مِنَ الْبرَصِ، وَالجُنُونِ، والجُذَامِ، وسّيءِ الأَسْقامِ.

Image result for করোনা ভাইরাসের দোয়া

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আ'য়ুজুবিকা মিনাল বারাছ, ওয়াল জুনুন, ওয়াল জুযাম, ওয়া সায়্যিইল আসক্বাম।

বাংলা অর্থ: হে আল্লাহ, আমি তোমার নিকট ধবল, কুষ্ঠ এবং উন্মাদনা সহ সব ধরনের কঠিন দূরারোগ্য ব্যাধি থেকে পানাহ চাই। (সুনান আবু দাউদ, হাদিস নম্বর ১৪৮৪)

করোনাভাইরাসের লক্ষণগুলো জেনে নিন- রেসপিরেটরি লক্ষ্মণ ছাড়াও জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ।

জ্বর দিয়ে ভাইরাসের সংক্রমণ শুরু হয়, এরপরে শুকনো কাশি দেখা দিতে পারে। প্রায় এক সপ্তাহ পরে শ্বাসকষ্ট শুরু হয়ে যায়। অনেক রোগীকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হয়।

প্রতি চারজনের মধ্যে অন্তত একজনের অবস্থা মারাত্মক পর্যায়ে যায় বলে মনে করা হয়। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে হালকা ঠাণ্ডা লাগা থেকে শুরু করে মৃত্যুর সব উপসর্গ দেখা দিতে পারে।

যখন আমরা করোনা ভাইরাসে আক্রান্ত কাউকে দেখতে পাই, আমরা বোঝার চেষ্টা করি লক্ষণগুলো কতটা মারাত্মক। এটা ঠাণ্ডা লাগার লক্ষণগুলোর চেয়ে একটি বেশি, সেটা উদ্বেগজনক হলেও, সার্সের মতো অতোটা মারাত্মক নয়, বলছেন ইউনিভার্সিটি অফ এডিনবরার অধ্যাপক মার্ক উলহাউজ।

বিশ্ব জুড়ে জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারির কথা ভাবছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যেমনটি তারা করেছিল সোয়াইন ফ্লু এবং ইবোলার সময়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ