186828

ইমাম সিবাওয়াইহ রহ. জীবন ও কর্ম শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আওয়ার ইসলাম: মোহাম্মদপুরের মারকাযুল লুগাতিল আরাবিয়া বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘ইমামুন নাহু সিবাওয়াই রহ. জীবন ও কর্ম’ শীর্ষক সেমিনার।

বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুর ২টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত তিন অধিবেশনে সেমিনারটি সমাপ্ত হয়।

বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন- সৌদি আরবের বিশিষ্ট দাঈ লেফ. কর্ণেল (অব) বদর আস সাউদ।

কুরআন তেলাওয়াত ও মারকাযের ছাত্রদের স্বরচিত শুভেচ্ছা-সংগীত এবং মারকাযের পরিচালক শায়েখ মুহিউদ্দিন ফারুকীর স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হয়।

স্বাগত বক্তব্যে তিনি বলেন, সিবাওয়াইহ রহ. ছিলেন আরবি ব্যকরণের জনক। মূলত হাদিস বিশুদ্ধভাবে পাঠের নিমিত্তেই তিনি আরবি ব্যকরণ শেখায় মনযোগী হন এবং এই বিষয়ে কৃতিত্বের সাক্ষর রাখেন। তার রচিত আরবি ব্যকরণের কিতাব সেই সময়ে সকলের মাঝে আলোড়ন সৃষ্টি করেছে। আজ পর্যন্ত সেই গ্রন্থকে আরবি ব্যকরণের উম্মুল কিতাব বা মূল উৎসগ্রন্থ বলা হয়। অতএব এমন একজন মহান ব্যক্তির আলোচনার মাধ্যমে ছাত্রদের মাঝে আরবি শেখার এক ভিন্ন মাত্রা যোগ হবে বলে আমাদের প্রত্যাশা।

সেমিনারে সিবাওয়াই রহ. এর জীবন ও কর্মের উপরে আলোকপাত করেন মারকাযের উচ্চতর ডিপ্লোমা বিভাগের ছাত্র মাওলানা রুহুল্লাহ ফাহীম। সিবাওয়াই রহ. রচিত ‘আল কিতাব’ এর পরিচিতি ও পর্যালোচনা নিয়ে আলোচনা পেশ করেন মারকাযের তাখাসসুস ফিল আদব বিভাগের ছাত্র মাওলানা এনআম বিন রফিক।

আরবি ব্যকরণের এই মহা মূল্যবান কিতাবে তার ভাষাগত দলিল প্রমাণ উল্লেখের নিয়ম ও দৃষ্টিভঙ্গি নিয়ে গুরুত্বপূর্ণ ও সারগর্ভ আলোচনা করেন মারকাযের সম্মানিত শিক্ষক মাওলানা আব্দুর রহমান বিন নূর। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সবাইকে সিবাওয়াই রহ. -এর জীবনীর উপর সংক্ষিপ্ত একটি পরিচিতিপত্র প্রদান করা হয় ।

অনুভূতি প্রকাশ পর্বে আগত বিশেষ মেহমানগণ সেমিনারকে কেন্দ্র করে তাদের উচ্ছাস ও ভালোলাগার কথা ব্যক্ত করেন। সম্পূর্ণ সেমিনার আরবি ভাষায় হওয়ায় তারা সকলেই সেমিনারটিকে আরবি ভাষা চর্চার অঙ্গনে এক নতুন সংযোজন বলে অবিহিত করেন। সেমিনারে কবিতা আবৃত্তি, প্রশ্নোত্তর পর্ব ও পুরস্কার বিতরণ করা হয়।

সমাপনী বক্তব্যে মারকাযের পরিচালক মাওলানা মুহিউদ্দিন ফারুকী ছাত্রদের আরবি ভাষা জ্ঞানের পরিধি বৃদ্ধি ও দৃষ্টিভঙ্গির উন্নতি সাধনে এই ধরনের সেমিনারের ভূমিকা ও উপকারিতার কথা উল্লেখ করেন এবং বাংলাদেশে আরবি ভাষার প্রচার-প্রসারের ক্ষেত্রে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

জামিয়াতুল আবরারের আরবি ভাষা বিভাগের প্রধান শায়েখ রফিকুল্লাহ আলী আকবার আল মাদানী ও সহকারী শিক্ষক মাওলানা মঈনুদ্দিন ইবাদুল্লাহ, মদিনাতুল উলুম মাহমুদিয়া নারায়ণগঞ্জের আরবি ভাষা বিভাগের শিক্ষক মাওলানা যাইনুল আবেদীন ইবরাহিম ও মাওলানা গোলাম রাজ্জাক কাসেমী, জামিয়া আজিজিয়া এর পরিচালক শায়েখ সুফিয়ান আনিছ আল মাদানী, বিশিষ্ট খাত্তাত মাওলানা মুহিব্বুল্লাহ গালিব আল হানাফি ও মুহাম্মদপুর আল নূর মসজিদের খতীব এবং জামেয়াতুত তায়্যিবাত বালিকা মাদরাসার পরিচালক মুফতি কামরুজ্জামান এতে উপস্থিত ছিলেন।

এছাড়াও রাজধানীর বিভিন্ন আরবি ভাষা বিভাগের পরিচালক, শিক্ষক ও ছাত্রবৃন্দসহ শতাধিক আরবি ভাষাপ্রেমী এতে অংশগ্রহণ করেন।

-এএ

ad