186798

জীবনের রঙে আঁকা বিষমুক্ত গল্পগ্রন্থ ‘আবার দেখা হবে’

আজমিন আক্তার ইভা ।।

‘আবার দেখা হবে’ মূলত একটি কিশোর উপযোগী গল্পের বই হলেও সবার জন্য নির্বিশেষে উপকারী। মানবীয় গুণকে উপজীব্য করা ২১টি গল্পে সাজানো হয়েছে বইটি। কুরআন-হাদিস এবং বাস্তব জীবনের যে ঘটনাগুলো আমাদের জীবনকে পরিবর্তন করতে পারে, তা ছোটো ছোটো গল্পে তুলে ধরা হয়েছে ব‌ইটিতে।

পাঠ প্রতিক্রিয়া: লেখকের লেখা আসলেই চমৎকার। লেখাগুলো মুসলিমদের ঈমানেরও একেকটি অংশ। নিজের ভাষায় গল্প লিখেছেন তিনি। যা আমাকে মুগ্ধ করেছে। এক বসাতেই শেষ করতে বাধ্য হবেন যেকোনো পাঠক। যেমনটি আমার ক্ষেত্রেও হয়েছিল। কোনো পাঠক যদি মনোযোগ দিয়ে পাঠ করেন, তবে পাঠ শেষে তার মনে যথেষ্ট পরিমাণ পরিবর্তন আসবে বলে মনে করি।

এখানে শব্দগাঁথুনি ছিল সাবলীল, সহজ, সরল শব্দব্যঞ্জনায় মৌলিক কিছু গল্পকে অত্যন্ত চমৎকারভাবে তুলে ধরা হয়েছে এই বইটিতে। যে কেউ উপকৃত হবেন বইটা পড়লে। কিশোর-কিশোরীদের উজ্জ্বল আগামী বিনির্মাণে উৎসাহিত করবে বইটি। কারণ এর প্রতিটি গল্পই পবিত্র কুরআন-হাদিস ও মানবীয় সু্ন্দর গুণাবলী উপজীব্য করে লেখা।

বইটি কেন পড়বেন: কভার পেজের কথাগুলো পড়েই মূলত ব‌ইটা কেনা আমার। তাই সেগুলো তুলে ধরলাম আগ্রহভরে। যার মাধ্যমে বই সম্পর্কে অনেক ধারণা পাবেন আপনারা।

“গল্প পড়তে কার না ভালো লাগে! কী বড়ো, কী ছোটো—সবাই ভালোবাসে গল্প পড়তে। সব গল্প কিন্তু ছোটো-বড়ো নির্বিশেষে পড়ার উপযোগী নয়। শুধুমাত্র বড়োদের জন্য লেখা গল্পগুলো ছোটোরা পড়তে পারে না। কিন্তু ছোটোদের জন্য লেখা গল্পগুলো সবাই পড়তে পারে। এতে কোনো বাধা নেই, নিষেধ নেই। শিক্ষণীয় কিছু গল্প সন্নিবেশিত করা হয়েছে সবার জন্য। জীবনের রঙে আঁকা হয়েছে এই বইয়ের প্রতিটি গল্প। যা পাঠককে অনায়াসেই আবিষ্ট করে রাখবে অনন্য এক মোহে।…”

অনলাইন থেকে বইটি কিনতে ক্লিক করুন 

ভালোলাগা: ঝকঝকে-তকতকে প্রচ্ছদে মোড়ানো বইটি। যদিও নামটিই আমাকে আকর্ষণ করেছে আগে। কেমন যেন পিছুটান আছে নামটায়। বইটা কিশোর উপযোগী হলেও আশা করা যায়—তা সব বয়সের পাঠককেই মুগ্ধ করবে। যেমনিভাবে মুগ্ধ হয়েছে আমার মতো অনেকেই।

লেখক পরিচিত: জন্মের পর শৈশব আর কৈশোর কাটিয়েছেন পুরনো ঢাকার গলি-ঘুপচির গিঞ্জি পরিবেশে। শৈশবে স্কুলের এক অনুষ্ঠানে প্রয়াত কবি আল মাহমুদ-এর কবিতা আবৃত্তি করেছিলেন স্বয়ং কবির সামনেই৷ কবির হাত থেকে পুরস্কারও পেয়েছিলেন।

মোটকথা, বইটিতে লেখা প্রতিটি গল্পেই আছে ইসলামিক কিছু ম্যাসেজ। যা হতে পারে অনেকের জন্য হেদায়েত । ‘রাব্বুল কলম’ লেখকের এই মেহনত কবুল করুন। তাঁর কলমকে আরও শাণিত করুন। তাঁর নেক হায়াত বৃদ্ধি করুন৷ যেন এমন আরও গল্প আমাদের উপহার দিতে পারেন। যা হতে পারে আমার-আপনার মতো অনেকের হেদায়েতের পাথেয়।

এক নজরে বই 

বই : আবার দেখা হবে।
লেখক : মাহদী হাসানাত খান।
প্রচ্ছদ: আবুল ফাতাহ মুন্না।
মুদ্রিত মূল্য : ১০০ টাকা মাত্র।
প্রকাশনী : ‘মাকতাবাতুল হাসান’

আরএম/

ad