187661

ইসরায়েলি কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তি দিতে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা

আওয়ার ইসলাম: ফিলিস্তিনি বন্দি ও মুক্তি বিষয়ক সম্পাদক কমিটি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশংকায় ইসরায়েলের কারাগার থেকে ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেওয়ার জন্য জাতিসংঘের প্রতি জোর আবেদন জানায়।

রোববার সংগঠনের প্রধান কাদরী আবু বকর (পিএলওর অনুমোদিত কর্মকর্তা) এক বিবৃতিতে বলেন, জাতিসংঘ এ ব্যাপারে সচেতন যে, ইসরায়েলি কারাগারগুলি বিশ্বের সর্বাধিক জনাকীর্ণ কারাগারগুলির অন্যতম। ন্যূনতম স্বাস্থ্য সুরক্ষারও যথেষ্ট অভাব রয়েছে। এগুলো এমন পরিবেশ হিসেবে বিবেচিত যা করোনার মত মহামারী দ্রুত ছড়িয়ে দিতে পারে।

আবু বকর আরও বলেন, ইসরায়েলি সরকার ফিলিস্তিনি বন্দিদের উপেক্ষা করে ৫০০ এরও বেশি ইসরায়েলি অপরাধী মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেছে।

তিনি আরও বলেন: সাম্প্রতিককালে বিশ্বের অনেক দেশ মহামারীর হুমকিতে রয়েছে। কারাগারে ভাইরাসের সংক্রমণ যাতে না ঘটে সে জন্য বিপুল সংখ্যক কারাবন্দীকে মুক্তি দিতে হবে।

রোববার অবধি ইসরায়েলে ৯৪৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে একজন মারা গিয়েছে।

বৃহস্পতিবার ফিলিস্তিনি বেসরকারী প্রিজনার ক্লাব ঘোষণা করে যে, ৪ জন কারাবন্দী করোনা ভাইরাসে সংক্রামিত হয়েছে। তবে ইস্রায়েল জেল কর্তৃপক্ষ তা অস্বীকার করেছে।

এক বিবৃতিতে তারা বলেছে, করোনা সন্দেহে ৪ জন বন্দীকে জেল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

ফিলিস্তিনের আধিকারিক তথ্য অনুসারে ইসরায়েলি কারাগারে বন্দিদের সংখ্যা পাঁচ হাজার। তাদের মধ্যে২০০ শিশু এবং ৭০০ বিভিন্ন রোগে ভুগছে।

আনাদুলিএজেন্সি অবলম্বনে ফয়জুর রহমান শেখ

আরএম/

ad