188290

শ্রমজীবীরা যেন খাদ্যকষ্টে না ভোগেন

আওয়ার ইসলাম: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ছুটির মধ্যে শ্রমজীবী মানুষ যাতে খাদ্যকষ্টে না ভোগেন, সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মুহা. এনামুর রহমান এক ভিডিও বার্তায় এ কথা জানান।

তিনি বলেন, আমি মনে করি ঘোষিত ছুটির সময় ৪ এপ্রিলের পর বাংলাদেশ করোনামুক্ত হয়ে যাবে। আমরা আমাদের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড ও জীবনযাত্রায় ফিরে যেতে পারব।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী রোববার আমাদের টেলিফোনে নির্দেশ দিয়েছেন যে এই লকডাউনে কোনো কর্মজীবী মানুষ যেন খাদ্যকষ্টে না ভোগেন। সবার পাশে যেন প্রশাসন, জনপ্রতিনিধি ও দলের নেতাকর্মীরা খাদ্য নিয়ে হাজির হন। তিনি নির্দেশনা দিয়েছেন এই কর্মসূচি যেন আমরা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জেলা প্রশাসকের মাধ্যমে বাস্তবায়ন করি।

ত্রাণ প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে গত ২৪ মার্চ ২৪ হাজার ৭০০ টন চাল এবং ৭ কোটি ৫৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। জেলা প্রশাসকরা গত ২৮ মার্চ জানিয়েছেন, তাদের কর্মকাণ্ড চলছে। তাদের চাল এবং টাকা প্রায় ফুরিয়ে আসছে। এটা জানার পর ২৮ মার্চ আবার সাড়ে ৬ হাজার টন চাল ও ১ কোটি ৩১ লাখ টাকা নতুন করে বরাদ্দ দেয়া হয়েছে।

এনামুর রহমান বলেন, মন্ত্রী ও সংসদ সদস্যরা জানিয়েছেন অনেক জায়গায় পৌরসভা আছে, মহানগর আছে, তারা আমাদের মন্ত্রণালয় থেকে সেভাবে সাহায্য পাচ্ছে না। আজকে (সোমবার) আমরা একটা নির্দেশনা পাঠিয়ে দেব, বরাদ্দও বাড়িয়ে দেব।

-এএ

ad