শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ইবতেদায়ি মাদরাসার তথ্য প্রেরণে ডিসিদের তাগিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সারাদেশের স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। ২০১৯ সালের ১৭ অক্টোবর ডিসিদের এসব তথ্য পাঠাতে নির্দেশনা দেয় মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

মাদরাসাগুলোর তথ্য যাচাইয়ে দুটি কমিটি গঠন করা হয়েছিল। তবে, এখনও সব মাদরাসার তথ্য কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে আসেনি। তাই মাদরাসার তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

এর আগে ২০১৯ সালের জুনে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই প্রস্তাবনা অনুযায়ী দেশের ৪ হাজার ৩১২টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে খরচ হবে ৩১১ কোটি টাকা।

এরপর থেকেই সারাদেশে নাম সর্বস্ব ইবতেদায়ি মাদরাসা স্থাপনের হিড়িক পড়ার অভিযোগ পাওয়া যায়। গত বছরের ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অনেক মাদরাসা ভুয়া পরীক্ষার্থীদের নিয়ে অংশ নিয়েছিল বলেও অভিযোগ ছিল।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, দেশে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার সঠিক তথ্য সংগ্রহের উদ্দেশ্য জেলা প্রশাসকদের কাছে তথ্য চাওয়া হয়েছিল। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তালিকাভুক্ত ও তালিকার বাইরের কিন্তু যথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য যাচাই-বাছাই করে বিভাগে পাঠাতে বলা হয়েছিল। এজন্য দুইটি কমিটিও গঠন করা হয়। বেশ কিছু মাদরাসার তথ্য বিভাগে এসেছে। কোনো মাদরাসার তথ্য বাদ পড়ে থাকলে সেসব তথ্য পাঠাতে তাগিদ দেওয়া হয়েছে ডিসিদের।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ