বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


অতীতে কতবার হজ স্থগিতের নজির রয়েছে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মধ্যপ্রাচ্যভিত্তিক বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে, ইতোমধ্যে সৌদি সরকার তাদের গ্র্যান্ড ফতোয়াবোর্ডসহ বিশ্বের বিভিন্ন ফতোয়াবোর্ড ও ইসলামি বিশেষজ্ঞদের মতামত নিচ্ছে। কারণ মহামারি, যুদ্ধ পরিস্থিত ও সংঘাতে কারণে হজ স্থগিত রাখা কিংবা সীমিত আকারে পালনের নজির রয়েছে।

লন্ডনের কিংস কলেজের ওয়ার স্টাডিজের লেকচারার সিরাজ মাহের গার্ডিয়ানকে বলেছেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে- সৌদি কর্তৃপক্ষ মানুষকে মানসিকভাবে প্রস্তুত করছে যে এবারের হজ বাতিল হতে পারে। চলতি মহামারির কারণ তো আরও প্রকট।

সম্প্রতি ‘দ্য নিউ আরব’-এর এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে উমরা বন্ধ করা এবং করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে হজের সময় কী হবে তা নিয়ে প্রশ্ন দেখা দিচ্ছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমার কোনো লক্ষণ এখনও নেই। ফলে অনেকে হজ বাতিলের আশঙ্কা করছেন।

সৌদি কিং আবদুল আজিজ ফাউন্ডেশন ফর রিসার্চ অ্যান্ড আর্কাইভস ইতিহাসে ৪০ বার হজ বাতিল করা হয়েছিল বা হজযাত্রীর সংখ্যা অত্যন্ত কম ছিল উল্লেখ করে একটি বিবৃতি প্রকাশ করেছে উল্লেখ করে সংবাদমাধ্যমটির ওই প্রতিবেদনে আরও বলা হয়, ইসলামের ইতিহাসে এর আগেও বহুবার রোগ, যুদ্ধ, সংঘাত, দস্যু ও আক্রমণকারীদের তৎপরতাসহ নানাবিধ কারণে হজ বাতিল করা হয়েছে। সে হিসেবে চলমান পরিস্থিতিতে মানুষের আশঙ্কা একেবারেই অমূলক নয়।

হিজরতের নবম বছরে হজ পালন ফরজ ইবাদত হিসেবে ঘোষিত হওয়ার পর থেকে এ যাবৎ আংশিক বা সম্পূর্ণরূপে ৪০ বার হজ স্থগিত হয়েছিল। তন্মধ্যে ১২ বার স্থগিত করা হয়েছিল সম্পূর্ণরূপে। তবে ১৯৩২ সালের পর পুরোপুরি হজ বন্ধ থাকার কোনো নজীর নেই।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ