বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


প্রয়োজনে বছর পূর্ণ হওয়ার আগেই দুস্থদের জাকাত দিন: মিসর দারুল ইফতার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন ।।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অর্থনৈতিকভাবে কঠিন সংকটের মুখোমুখি হয়েছে গোটা পৃথিবীর অসংখ্য মানুষ। এদের প্রয়োজনীয়তা বিবেচনা করে বছর পূর্ণ হওয়ার আগেই যাকাত দেওয়ার আহবান জানিয়েছে মিসর দারুল ইফতা (ফতোয়া বিভাগ)।

বুধবার (১ এপ্রিল) মিসরের সর্বোচ্চ ফতোয়া বিভাগ সারা বিশ্বের বিত্তবানদের প্রতি এই আহবান জানায়। এতে বলা হয়, মিসরসহ পৃথিবীর বেশিরভাগ দেশেই করানা ভাইরাস প্রাণঘাতি মহামারির রূপ ধারণ করেছে- এই সঙ্কটাপন্ন পরিস্থিতিতে মিসরের জাতীয় ফতোয়া বোর্ড সমাজের বিত্তশালীদের বছর পূর্ণ হওয়ার আগেই জাকাত প্রদান করার আহবান জানায়।

‘দারিদ্রতা যখন বেড়ে যাবে, প্রয়োজন বৃদ্ধি পাবে এবং দূর্দশা বড় হয়ে আসবে তখন দান সদকা করাই হবে আসল কাজ’ এই হাদিসের উদ্ধৃতি দিয়ে বছর শেষ হওয়ার আগেই ইসলামি শরিয়তে যাকাত প্রদানের বৈধতার ফতোয়া দিয়েছে মিসর দারুল ইফতা এবং দরিদ্রদের প্রয়োজনীয়তা ও উপকারিতা বিবেচনা করে এই অবস্থায় যাকাত প্রদান করা অধিকতর যুক্তিযুক্ত বলেও তারা দাবি করেছে।

প্রসঙ্গত, মিসরের স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী গত বুধবার পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ৭১০ এ পৌঁছেছে। এদের মধ্যে সুস্থ হয়েছে ১৫৭ জন এবং মৃত্যুবরণ করেছে অন্তত ৪৬ জন।

সূত্র: আনাদুলু এজেন্সি আরবি

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ