বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বিভিন্ন দেশে অন্যরকম পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অন্যরকম পরিবেশে উদযাপন করা হচ্ছে এবারের ঈদ।

আজ (রোববার) সকাল সাতটায় তেহরান বিশ্ববিদ্যালয় মাঠে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রতিনিধি হুজ্জাতুল ইসলাম মুস্তাফি রুস্তামি।

ইরানে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামায়াত অনুষ্ঠিত

এদিকে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, মিশর, তুরস্ক, সিরিয়া, ফিলিস্তিন, জর্দান, ইরাক, ইয়েমেন, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

সৌদি আরব, মিশর, তুরস্ক ও সিরিয়া করোনার বিস্তার ঠেকাতে ঈদে গা ঘেঁষে জামাতে নামাজ আদায়সহ গণজমায়েতের মতো ধর্মীয় আনুষ্ঠানিকতা নিষিদ্ধ করেছে।ৎ

করোনা পরিস্থিতিতে ইন্দোনেশিয়ায় রাস্তার ওপরই নারী ও পুরুষ মুসল্লিরা ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।
গতকাল জারি করা সৌদির রাজকীয় ডিক্রিতে বলা হয়, মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদে মুসল্লি ছাড়াই ঈদের নামাজ হবে।

সৌদি আরবে করোনার সংক্রমণ বৃদ্ধির পরিপ্রক্ষিতে শনিবার থেকে পাঁচ দিনের কারফিউ শুরু হয়েছে। দিন–রাতজুড়ে এই কারফিউ চলবে।

ঈদুল ফিতর হচ্ছে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব । ইসলাম ধর্মীয় পরিভাষায় এর অর্থ হলো পুরস্কারের দিবস। রমজানের দীর্ঘ একমাস সংযমের পর মুসলমানরা এ দিনে আনন্দ করেন। হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী রমজান মাস শেষ হলেই শুরু হয় শাওয়াল মাস। উৎসব হিসেবে ঈদুল ফিতর পালন করা হয় এ মাসের প্রথম দিনে। পার্সটুডে

-এটি


সম্পর্কিত খবর