বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের ট্রায়াল স্থগিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিটের পরীক্ষামূলক টেস্ট শুরু হওয়ার কথা ছিল আগামীকাল মঙ্গলবার থেকে। কিন্তু দেশের জাতীয় ওষুধ প্রশাসন অধিদফতরের অনুরোধে সেই ট্রায়াল স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

সোমবার দিবাগত রাতে গণস্বাস্থ্য কেন্দ্রের জিআর কোভিড-১৯ ডট ব্লোট প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জিআর কোভিড-১৯ টেস্ট কিটের ট্রায়ালের জন্য ৫০ জনের নমুনা সংগ্রহের জন্য আগামীকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত গণস্বাস্থ্য কেন্দ্রের যে কর্মসূচি গ্রহণ করা হয়েছিল, ওষুধ প্রশাসন অধিদফতরের অনুরোধে তা স্থগিত করা হয়েছে। সরকারের অনুমোদন পেলে পুনরায় ওই কর্মসূচি গ্রহণ করা হবে।

এর আগে সোমবার দুপুরের দিকে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল মঙ্গলবার থেকে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিটের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে প্রতিদিন ৫০ জন ব্যক্তির ওপর এই ট্রায়াল পরিচালনা করা হবে।

ডা. মুহিব উল্লাহ খন্দকার স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএমআরসি অনুমোদিত নিয়মে, আগে আসলে আগে নেয়া হবে। এই ভিত্তিতে লালা এবং রক্ত উভয় বা যেকোনো একটি নমুনা সংগ্রহ করা হবে। এই নমুনা সংগ্রহ গবেষণার অংশ, কোনো সেবা বা রোগ নির্ণয় নয়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ