শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


করোনা চিকিৎসায় রোবট বানালো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে রোবট উদ্ভাবন করল রাজশাহীর বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। এ রোবটকে রিমোটের সাহায্যে কন্ট্রোল করা যাবে।

করোনা সংক্রমিত কোনো ব্যক্তির সংস্পর্শে না গিয়েও এ রোবটের সাহায্যে প্রয়োজনীয় দ্রব্যাদি যেমন- ওষুধ, খাদ্য সরবরাহ করা যাবে। এ হিসেবে স্বাস্থ্যকর্মীদের বিকল্প হিসেবে রোবটটি কাজ করতে সক্ষম বলে দাবি করেছেন এটির উদ্ভাবক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০তম ব্যাচের শিক্ষার্থী শাকির আহমেদ শুভ, তানভীর আহমেদ সৌরভ, আবদুল্লাহ তামীম, খালিদ সাইফুল্লাহ এবং সোহানুর রহমান এর উদ্ভাবক।

রোবট তৈরি প্রকল্পের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন একই বিভাগের প্রভাষক গোলাম শাহরিয়ার। তিনি বলেন, ‘রোবটের সঙ্গে একটি অ্যান্ড্রয়েড ফোন সংযুক্ত করার মাধ্যমে অনলাইন যোগাযোগ ও বিভিন্ন তথ্য আদান-প্রদান করা সম্ভব। এ ছাড়া এতে সংযুক্ত ক্যামেরা ও রিমোট কন্ট্রোলারের মাধ্যমে বিভিন্ন দ্রব্যাদি পরিবহন করা যাবে। পাশাপাশি বিশ্বের যেকোনো স্থানে বসে শুধু একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব। এতে করে করোনাকালে চিকিৎসক-নার্সদের ভোগান্তি কিছুটা কমবে।’

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ