শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বর্তমান পরিস্থিতিতে কওমী মাদরাসা বিষয়ে বেফাকের জরুরি বৈঠক অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনা সংক্রমণে চলমান উদ্ভব পরিস্থিতিতে কওমী মাদরাসাসমূহের বিষয়ে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) -এর জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার ঢাকার কাজলায় বেফাকের কার্যালয়ে এ জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সভায় যে কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়: বর্তমান নাজুক পরিস্থিতিতে আর্থিক কষ্টে ম্রিয়মান শিক্ষক সমাজের প্রতি মাদরাসা কর্তৃপক্ষ যেন অনুগ্রহ পূর্বক দয়ার্দ্র আচরণ করেন। তাদের চাহিদা ও সমস্যার প্রতি সদয় দৃষ্টি প্রদান করেন। যাদের সামর্থ্য রয়েছে তারা যেন শিক্ষকদের বেতন আদায়ে বিশেষ যত্নবান হন। অপরদিকে আর্থিক সমস্যায় জর্জরিত মাদরাসার শিক্ষক সমাজও ধৈর্যধারণ করবেন। মাদরাসা কর্তৃপক্ষের সাথে রূঢ় আচরণ করবেন না।

যে সকল মাদরাসা ভাড়া বাড়িতে অবস্থিত, সে সব বাড়ির মালিকদের প্রতি আহ্বান জানানো হয়, তারা তাদের বাড়িতে মাদরাসা স্থাপনের অনুমতি দিয়ে যে দ্বীনি কাজে সহায়তার ন্যায় মহৎ কাজ করেছেন, সে মহৎ কাজের অংশ হিসেবে আশা করি, তারা মাদরাসাগুলো বহাল রাখবেন। এ পর্যায়ে তারা ভাড়া ৫০% কমানো, বিলম্বে ভাড়া প্রদানের অনুমতি ও বাড়িতে মাদরাসা বহাল রাখা ইত্যাদি কাজের মাধ্যমে দ্বীনি ইলমের খেদমতে শামিল থাকবেন।

আরো এক সিদ্ধান্তে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে কওমী মাদরাসাগুলো বন্ধ থাকায় একদিকে যেমন লেখাপড়া হচ্ছে না, অপরদিকে মাদরাসাগুলো আর্থিক অসচ্ছলতার শিকার হয়ে আছে। এ অবস্থায় সরকারী প্রশাসনের বিভিন্ন পর্যায় থেকে এসব মাদরাসাকে নানাবিধ প্রশ্ন করে পেরেশান করা হচ্ছে। এ পর্যায়ে প্রশাসনের বরাবরে আহ্বান জানানো হয়, তারা যেন মাদরাসা কর্তৃপক্ষকে পেরেশান না করে এসব দ্বীনি প্রতিষ্ঠানকে দ্বীনি কাজ আঞ্জামে সার্বিক সহাযোগিতা করবেন।

বেফাকের সহসভাপতি মাওলানা নূর হোসাইন কাসেমীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- মাওলানা সাজিদুর রহমান, মাওলানা নূরুল ইসলাম, মাওলানা আব্দুল হামিদ মধুপুরের পীর, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জি, মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মাওলানা মাহফুযুল হক প্রমুখ।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ