বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


সৌদি আরবে সর্ববৃহৎ খুঁটিবিহীন মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন: সৌদি আরবে নির্মিত হয়েছে মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ খুঁটিবিহীন গম্বুজবিশিষ্ট মসজিদ, যা তাবুক বিশ্ববিদ্যালয় মসজিদ নামে পরিচিত। সম্প্রতি দেশের উত্তরাঞ্চলীয় তাবুক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত নান্দনিক এই মসজিদ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

সৌদি আরবের সরকারি প্রেস এজেন্সি ‘ওয়াস’-এর তথ্য মতে, জুমার নামাজ আদায়ের জন্য মসজিদটি প্রথম মুসল্লিদের জন্য খুলে দেয়া হয়। তবে করোনা ভাইরাস সংক্রমণের ভয়ে তাবুক বিশ্ববিদ্যালয়ের অল্পসংখ্যক শিক্ষক-শিক্ষার্থী জুমার জামাতে অংশ নেন।

তাবুক বিশ্ববিদ্যালয়ের এই মসজিদের গম্বুজটি আধুনিক স্থাপত্যের অনন্য নিদর্শন। গোটা মধ্যপ্রাচ্যে খুঁটিবিহীন গম্বুজবিশিষ্ট সর্ববৃহৎ মসজিদ। এর পাঁচ হাজার ৮৮৭ মিটারের ছাদ মোজাইক দ্বারা শোভিত। ছাদে এবং অভ্যন্তরীণ দেয়ালে খোদাইচিত্র ও কাচশিল্পের চোখধাঁধানো নকশা করা হয়েছে। তা ছাড়া প্রাকৃতিক আলোর সরবরাহ নিশ্চিত করতে স্থাপন করা হয়েছে পরিবেশবান্ধব গম্বুজ। রাখা হয়েছে ডিজিটাল অগ্নিনির্বাপণ ব্যবস্থা।

মোট ৮০০ বর্গমিটার জায়গাজুড়ে মসজিদের অবস্থান। এখানে অন্তত সাড়ে তিন হাজার মুসল্লি একত্রে জামাতে নামাজ আদায় করতে পারবে। মসজিদের ছাদে ৫০ মিটার সুউচ্চ দুটি মিনার রয়েছে। মেঝেতে ব্যবহার করা হয়েছে উজ্জ্বল গ্রানাইট ও মার্বেল পাথর।

তাবুক বিশ্ববিদ্যালয়ের মসজিদের সামনের প্রাঙ্গণটি অন্তত ২০ হাজার বর্গমিটার প্রশস্ত, যার এক পাশে মুসল্লিদের গাড়ি পার্কিংয়ের জন্য সুবিশাল জায়গার বরাদ্দ দেওয়া হয়েছে। অন্তত ৩৮০টি গাড়ি পার্ক করা যাবে। আর পুরো মসজিদ কমপ্লেক্স শীতাতপ নিয়ন্ত্রিত। সূত্র : আল-আরাবিয়া।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ