193912

বগুড়া-১, যশোর-৬ আসনে ভোট ১৪ জুলাই

আওয়ার ইসলাম: বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে উপনির্বাচনে ১৪ জুলাই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মুহা. আলমগীর। আজ শনিবার নির্বাচন কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

করোনা পরিস্থিতিতে কীভাবে নির্বাচন হবে জানতে চাইলে ইসি সচিব বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে কিছু করার নেই। এজন্য এখন করতে হচ্ছে। সংবিধানে বলা আছে, ১৮০ দিনের পর সময় বাড়ানোর সুযোগ নেই। আরো দুটি উপ-নির্বাচন আছে, যেগুলোর ১৮০ দিন মেয়াদ ঘনিয়ে আসবে কিছুদিনের মধ্যে। আগামী কয়েকদিনের মধ্যে কমিশন হয়তো সেগুলোতেও নির্বাচনের সিদ্ধান্ত দেবে, যোগ বলেন মো. আলমগীর।

তিনি আরও বলেন, বগুড়া-১ আসনের ১৮০ দিন পূর্ণ হবে ১৫ জুলাই। আর যশোর-৬ আসনের ১৮০ দিন মেয়াদ পূর্ণ হবে ১৮ জুলাই। পরের দুটি আসনে কবে ভোট হবে, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ওগুলো আরো পরে হবে।

ইসি সচিব বলেন, নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে নয় বরং ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পুরো স্বাস্থ্যবিধি মেনেই ভোটগ্রহণ হবে এবং আরো বেশি সতর্ক ব্যবস্থা নেয়া হবে। নির্বাচন নিয়ে পরবর্তীতে ডিটেইল জানানো হবে।

তিনি বলেন, শুধু নির্বাচনের ডেটটা স্থগিত করেছিলাম, তাই নতুন করে কারো ঢোকা বা বের হবার (প্রার্থী হওয়া বা প্রার্থিতা বাতিলের) সুযোগ নেই। এখন আর কেউ মনোনয়নপত্র জমা দিতে পারবেন না। যেখানে নির্বাচন স্থগিত হয়েছিল, সেখান থেকেই আবার শুরু হবে।

উল্লেখ্য, গত ২৯ মার্চ এ দুই আসনে ভোট হওয়ার ছিল। করোনার কারণে ভোটগ্রহণ স্থগিত রেখেছিল নির্বাচন কমিশন।

-এএ

ad