194108

মৃত ব্যক্তির নামে কোরবানির বিধান!

মুফতি নূর মুহাম্মদ রাহমানী।।

চলছে জিলকদ মাস। সামনে আসছে মহিমান্বিত মাস জিলহজ। এ মাসের গুরুত্বপূর্ণ একটি আমল ১০ জিলহজ কোরবানি। নির্ধারিত পরিমাণ সম্পদের মালিক হলে কোরবানি করা ওয়াজিব। কোরবানির মৌসুম আসলে কমন একটি প্রশ্ন আমাদের সামনে আসে যে, মৃত ব্যক্তির নামে কোরবানি করা যাবে কি না?

এ ব্যাপারে ফকিহদের বক্তব্য হলো, জীবিতদের পক্ষ থেকে মৃতদের নামে কোরবানি করা জায়েয। কোরবানির প্রচলন জীবিত ব্যক্তিদের জন্য। নিজের ওয়াজিব কোরবানি আদায় করার পর মৃত ব্যক্তির পক্ষে কোরবানি করা যাবে। কেননা কোরবানি এক প্রকার সদকা। আর মৃত ব্যক্তির নামে যেমন সদকা করা যায় তেমনি তার পক্ষ হতে কোরবানিও দেওয়া যায়।

মৃত ব্যক্তি যদি কোরবানি করার অসিয়ত না করে থাকে তবে সেটি নফল কোরবানি হিসেবে গণ্য হবে। কোরবানির স্বাভাবিক গোশতের মতো তা নিজেরাও খেতে পারবে এবং আতœীয়-স্বজনকেও দিতে পারবে।

যেহেতু এটি নফল কোরবানি। দান সদকার মতো। এজন্য একাধিক মৃত ব্যক্তির জন্য সওয়াব প্রেরণের উদ্দেশ্যে একটি কোরবানি করা জায়েয আছে।

আর যদি মৃত ব্যক্তি কোরবানির অসিয়ত করে গিয়ে থাকে তবে মৃত ব্যক্তির মালের এক তৃতীয়াংশ থেকেই আদায় করতে বলা হয়, তাহলে এর গোশত নিজেরা খেতে পারবে না। গরিব-মিসকিনদের মাঝে সদকা করে দিতে হবে। মুসনাদে আহমদ ১/১০৭, হাদীস ৮৪৫; ইলাউস সুনান ১৭/২৬৮; রদ্দুল মুহতার ৬/৩২৬; কাযীখান ৩/৩৫২।

(লেখকের কাফন-দাফনের শরয়ী বিধান অবলম্বনে রচিত)

লেখক: মুহাদ্দিস জামিয়া আরাবিয়া দারুল উলূম বাগে জান্নাত ৪৩ নবাব সলিমুল্লাহ রোড, চাষাঢ়া, নারায়ণগঞ্জ।

ad