194131

ইরানের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২

আওয়ার ইসলাম: ইরানের রাজধানী তেহরানের দক্ষিণাঞ্চলে একটি অক্সিজেন কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত দুইজন মারা গেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও তিন শ্রমিক।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, মঙ্গলবার রাজধানী থেকে ২৩ কিলোমিটার দূরবর্তী বাকেরশাহর শিল্প এলাকায় দুর্ঘটনাটি ঘটে। বিস্ফোরণের জন্য ‘মানব ঘটিত ত্রুটি’ দায়ী করেছে আইআরএনএ।

অক্সিজেন কারখানার এক কর্মকর্তা জানান, অক্সিজেন ট্যাংক পরিবহনের সময় কিছু শ্রমিকের অবহেলার কারণেই এ বিস্ফোরণ ঘটে। এটি এতটাই শক্তিশালী ছিল যে, পাশের আরেকটি কারখানাও পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। বিস্ফোরণের পরপরই ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

আমিন বাবাই নামে স্থানীয় এক কর্মকর্তা জানান, তেহরানের ২৩ কিলোমিটার দূরবর্তী বাকেরশাহর শিল্প এলাকায় এ দুর্ঘটনা ঘটেছে। তিনি বলেন, অক্সিজেন ট্যাঙ্ক পরিবহনের সময় কিছু শ্রমিকের অবহেলার কারণেই এ বিস্ফোরণ ঘটে। এটি এতটাই শক্তিশালী ছিল যে পাশের আরেকটি কারখানাও পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। বিস্ফোরণের পরপরই ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

এর আগে বৃহস্পতিবার (২ জুলাই) ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্পের কেন্দ্রস্থল নাতাঞ্জের একটি ভূগর্ভস্থ স্থাপনায় হঠাৎ আগুন লাগে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

-এএ

ad