শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ভারতের পাঠ্যবই থেকে ধর্ম নিরপেক্ষতার অধ্যায় বাদ দিলো বিজিপি সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার ক্ষমতায় আসার আগে ভারতকে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র হিসেবেই সবাই চিনতো।

কিন্তু তারা ক্ষমতায় আসার পর সেখানে হিন্দুত্ববাদীর বিজ বুঁনতে শুরু করেছে। হিন্দুদের দ্বারা সংখ্যালঘু মুসলিমদের ওপর নির্যাতনও বেড়ে গেছে। চলতি বছরের শুরুতে দেশটির রাজধানী দিল্লিতে বিজেপি সমর্থক হিন্দুদের হাতে অর্ধশতাধিক মুসলিম নিহত হয়েছেন। পুরিয়ে দেয়া হয়েছে মুসলমানদের ঘরবাড়ি।

এবার করোনাভাইরাসের উসিলা দিয়ে ভারতের জাতীয় শিক্ষা বোর্ডের মাধ্যমিক পাঠ্যক্রম থেকে গণতান্ত্রিক অধিকার, ভারতে খাদ্য সুরক্ষা, ফেডারেলিজম, নাগরিকত্ব এবং ধর্ম নিরপেক্ষতার মতো মূল অধ্যায়গুলো বাদ দিয়েছে ভারতের কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই)।

এনডিটিভির খবরে বলা হয়, বিশ্বে মহামারি করোনাভাইরাসের অভূতপূর্ব পরিস্থিতির কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষের পাঠ্যক্রম থেকে এক-তৃতীয়াংশ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই ধারাবাহিকতায় নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম সংশোধন করেছে বোর্ড।

সংশোধিত পাঠ্যক্রমে গণতান্ত্রিক অধিকার, ভারতে খাদ্য সুরক্ষা, ফেডারেলিজম, নাগরিকত্ব এবং ধর্ম নিরপেক্ষতার মতো মূল অধ্যায়গুলো রাখা হয়নি। প্রতিবেশী দেশের সঙ্গে 'ভারতের সম্পর্ক: পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা ও মায়ানমার' নামে অধ্যায়টিও বাদ দেয়া হয়েছে।

এ ছাড়া একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে ফেডারেলিজম, নাগরিকত্ব, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতার অধ্যায়গুলো সম্পূর্ণ বাদ দিয়ে দেয়া হয়েছে। দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে সমসাময়িক বিশ্ব সুরক্ষা, পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ, ভারতে সামাজিক এবং নতুন সামাজিক আন্দোলন ও আঞ্চলিক সম্ভাবনা বিষয়গুলোও সরানো হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ