বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


সৌদিতে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি আরবের এবারের ভোগান্তি যেন আগের সবকিছুকে ছাড়িয়ে গেল। কারণ দেশটির পূর্বাঞ্চলে অবস্থিত আল আহসা প্রদেশে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। যা চলতি বছর বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা।

আল আরাবিয়ার বরাতে জানা যায়, আল আহসা সৌদি আরবের সর্ববৃহৎ প্রাকৃতিক বনাঞ্চল। এই এলাকা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত। গত সোমবার সেখানে ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২০২০ সালে এর বেশি তাপমাত্রা আর কোনো অঞ্চলে হয়নি।

সৌদি আরবের কিং ফয়সাল ইউনিভার্সিটির জলবায়ু বিশেষজ্ঞ আফনান আল-মুলহেম বলেন, ওই অঞ্চলটি জাফুরাহ মরুভূমি দিয়ে পরিবেষ্টিত। যার কারণে প্রতিবছর গ্রীষ্মে সেখানে তীব্র তাপদাহ হয়। সেখানে আবহাওয়ার পরিস্থিতি এমন যে সহজেই কৃষিকাজ করা যায়। বিশেষ করে, সৌদি আরবের খেজুর, ফলফলাদি, লেবুর বেশিরভাগই আল আহসা থেকে আসে।

জানা যায়, ওই এলাকায় গ্রীষ্মকালীন তাপমাত্রা কমাতে সরকারি প্রচেষ্টায় ২০ লাখের বেশি পাম গাছ রোপন করা হয়েছে। এর কারণে ওই এলাকার কৃষকরাও লাভবান হবেন। কিন্তু এবারের তাপমাত্রা সব রেকর্ড ভেঙে ফেলায় সৌদি প্রশাসন নতুন করে ভাবতে শুরু করেছে বলে জানিয়েছেন দেশটির সেচ অধিদপ্তরের কর্মকর্তা আব্দুলআজিজ আল-রাসুদ।

তাপমাত্রা রেকর্ড করার আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অরগানাইজেশনের (ডব্লিউএমও) তথ্য মতে, এশিয়া মহাদেশে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি হয়েছে কুয়েতের মিত্রিবাহ এলাকায়। ২০১৬ সালের ২১ জুলাই ওই এলাকার তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এ যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে। ১৯১৩ সালের ১০ জুলাই রাজ্যের ফারনেস ক্রিক এলাকায় তাপমাত্রা ৫৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ