শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


অনুমতি ছাড়া হজ করতে গিয়ে গ্রেপ্তার ২৪৪

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই আজ বুধবার থেকে সৌদি আরবে শুরু হয়েছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা।

ভাইরাসটির সংক্রমণ এড়াতে এবার মাত্র এক হাজার মুসল্লি হজে অংশ নিচ্ছেন। তাদের বাইরে আর কাউকেই হজের জন্য নির্ধারিত এলাকায় ঢুকতে দেয়া হচ্ছে না। এ ব্যাপারে আগে থেকেই অনেক কড়াকড়ি আরোপ করা হয়েছে।

এদিকে অনুমতি না থাকা সত্ত্বেও অবৈধভাবে হজ পালন করতে গিয়ে দায়িত্বে থাকা নিরাপত্তাকর্মীদের হাতে গ্রেপ্তার হয়েছেন ২৪৪ জন। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এক প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে আরব নিউজ।

সেখানে বলা হয়, হজের নিরাপত্তার দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ২৪৪ জনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতরা অবৈধভাবে হজের জন্য নির্ধারিত এলাকায় ঢুকতে চেষ্টা করছিলেন বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, হজে অংশ নেয়া সৌদিতে অবস্থানরত ১৬০ দেশের এক হাজার হাজি মিনায় পৌঁছেছেন। পবিত্র নগরী মক্কা থেকে ইহরাম বেঁধে তারা মিনায় যান। মক্কা থেকে ৭ কিলোমিটার দূরে মিনায় তারা ৫ ওয়াক্ত তথা জোহর, আসর, মাগরিব, ইশা ও হজের দিন ফজরের নামাজ আদায় করবেন।

মিনায় অবস্থানকারী হাজিগণ বৃহস্পতিবার সকালে আরাফাতের ময়দানে গিয়ে অবস্থান নেবেন। এর পর সারাদিন সেখানে তারা ইবাদত-বন্দেগিতে সময় অতিবাহিত করবেন। আরাফাতের ময়দানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন হাজিরা।

মহামারি করোনাভাইরাসের কারণে এবার সীমিত পরিসরে দেশটিতে অবস্থানরত বিদেশি ও স্থানীয়দের এক হাজার জনকে নিয়ে এবার হজ অনুষ্ঠিত হচ্ছে। অথচ প্রতিবছর প্রায় ২৫ লাখ লোক হজে অংশ নেন। করোনার সংক্রমণ রোধে এ বছর অনলাইনের মাধ্যমে নির্বাচিত হজপালনকারীদের আগে থেকেই তাপমাত্রা পরীক্ষা করে আইসোলেশনে রাখা হয়। তাদের যাবতীয় ব্যাগপত্র জীবাণুমুক্ত করেন স্বাস্থ্যকর্মীরা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ