বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


জাতিসংঘে বিজেপি’র বিরুদ্ধে অভিযোগ তুলেছে পাকিস্তান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিজেপি সরকারের বিরুদ্ধে ভারতে সংখ্যালঘু নির্যাতনের অভিযোগ তুলেছে পাকিস্তান। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে দেয়া বক্তব্যে কাশ্মীর ইস্যুতে সরব হন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

তার বক্তব্যের প্রতিবাদে জাতিসংঘ সাধারণ সভা থেকে ওয়াক আউট করেন ভারতের প্রতিনিধি। পরে এক বিবৃতিতে ইমরান খানের বক্তব্যকে নিচুমানের কূটনীতি বলে আখ্যা দেয় নয়াদিল্লি।

স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ভার্চুয়াল বক্তব্য রাখেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। করোনা মহামারির কারণে আগে রেকর্ড করা এ বক্তব্যের শুরুতেই ভারতের তীব্র সমালোচনা করেন তিনি। সরব হন কাশ্মীর ইস্যুতেও।

পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, 'ভারতের অভ্যন্তরীণ সমস্যা থেকে নজর এড়াতে বিজেপি সরকার সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালাচ্ছে।'

জাতিসংঘে ইমরান খানের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে নয়াদিল্লি। পাকিস্তানের প্রধানমন্ত্রী কাশ্মীর ইস্যুতে ভারতের সমালোচনা শুরু করলে ভার্চুয়াল সেশন থেকে ওয়াক-আউট করেন জাতিসংঘের ভারতের স্থায়ী মিশন ফার্স্ট সেক্রেটারি মিজিতো ভিনিতো।

পরে এক বিবৃতিতে দেশটির স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি বলেন, পাকিস্তানে সংখ্যালঘুদের ওপর অত্যাচার এবং সীমান্ত সন্ত্রাস থেকে বিশ্বকে বিভ্রান্ত করতে বিদ্বেষপূর্ণ ও উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন। ৭০ বছরে বিশ্বের কাছে তুলে ধরার মতো পাকিস্তানের একমাত্র গৌরব হল, সন্ত্রাসবাদ, জাতিগত নিধন, উগ্রবাদ, পরমাণুর গোপন ব্যবসা। এই সেই দেশ, যারা বৈশ্বিক সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা করে।

এদিকে, কাশ্মীরে ভারতবিরোধী তৎপরতা বাড়াতে সীমান্তে পাকিস্তান বিস্ফোরক ও অস্ত্র মজুদ করছে বলে অভিযোগ নয়াদিল্লির। আর এ কাজে চীন সহযোগিতা করছে বলে দাবি ভারতীয় গোয়েন্দা সংস্থার। লাদাখ সীমান্তে চীনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই সরকারি সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে সেদেশের সংবাদ মাধ্যম।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ