মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ ।। ৮ শ্রাবণ ১৪৩১ ।। ১৭ মহর্‌রম ১৪৪৬


ইসলামেই দুনিয়া ও আখেরাতের কামিয়াবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| মাওলানা আহমদ লাট, ভারত ||

শুক্রবার বাদ মাগরিবের বয়ান
আল্লাহ তায়ালা আমাদের সৃষ্টির সেরা জীব হিসেবে এই দুনিয়ায় পাঠিয়েছেন। আমাদের সৃষ্টির পেছনে আল্লাহর সাথে কারও শরিক নেই। তিনি এককভাবেই আমাদের বানিয়েছেন। এরপর আল্লাহ তায়ালা আমাদের এই সৃষ্টির উদ্দেশ্য বয়ান করে দিয়েছেন। তা হলো- তার ইবাদত করা। আল্লাহ বলেন, ‘আমি জিন ও মানুষকে সৃষ্টি করেছি আমার ইবাদত করার জন্যই।’

মেরে ভাই!
আল্লাহ তায়ালা আমাদের এই দুনিয়ায় পাঠিয়ে একটা জীবন দিয়েছেন। এ জীবনের জন্য একটা নির্দিষ্ট সময় দিয়েছেন। এ নির্দিষ্ট সময় পর্যন্তই একজন মানুষ থাকতে পারবে। ভালো-মন্দ যা কিছু করার এই সময়েই করতে পারবে। এর হিসাবই হবে পরকালীন জীবনে। আমরা এ দুনিয়ার জিন্দেগিতে থেকে আল্লাহর ইবাদত কতটুকু করছি, তার দীনের মেহনত কতটুকু করছি, দীন মেনে কতটা সময় আমরা চলছি সবকিছুর হিসাব আল্লাহ নেবেন। 
মেরে মুহতারাম দোস্ত ও বুজুর্গ!

দুনিয়াতে আল্লাহ আমাদের পাঠিয়ে আজাদ করে দেননি। বরং আমাদের জন্য তিনি দীন দিয়েছেন। আমাদের জীবন এই দীন অনুযায়ীই চালাতে বলেছেন আল্লাহ তায়ালা। আর দীন মেনে চলতে কী করতে হবে সেটা জানাতে জন্য নবী-রাসুল পাঠিয়েছেন। নবীরা এসে আমাদের মালিক চিনিয়েছেন। আমাদের খালিক কে তা চিনিয়েছেন। আমাদের মালিক ও খালিকের প্রতি কী দায়িত্ব থাকবে তা বলে গেছেন নবীরা। মানুষ যাতে তার মালিক ও খালিককে বুঝতে পারে এজন্য আল্লাহ তায়ালা আমাদের তিনটি গুরুত্পূর্ণ জিনিস দিয়েছেন। 
এক. ভালো-মন্দ বোঝার ক্ষমতা দিয়েছেন। 
দুই. আমাদের সবাইকে কম-বেশ মাল দিয়েছেন।
তিন: আমাদের তিনি হায়াত দিয়েছেন।

এই তিন জিনিসের গুরুত্ব বোঝাতে আল্লাহ তায়ালা যুগে যুগে নবী-রাসুল পাঠিয়েছেন। এই তিনটি জিনিসের ব্যবহার সঠিকভাবে করতে তাঁরা মেহনত করে গেছেন। তাঁরা বুঝিয়ে গেছেন- এই তিন জিনিসের পূর্ণতা না হলে জীবনের কোনো পূর্ণতা পাওয়া যাবে না। বরং এ তিন জিনিসের মন্দ ব্যবহারের কারণে জাহান্নামের কারণ হয়। দুনিয়া ও আখেরাতের জীবনের সফলতা এই তিন জিনিসের সঠিক ব্যবহারের মধ্যেই।  

মেরে ভাই ও দোস্ত!
দেশি-বিদেশি বিভিন্ন রকমের মেশিন আছে। এসব মেশিনের ব্যবহার পদ্ধতি থাকে। এককটা পদ্ধতি একেক রকম ব্যবহার করতে হয়। ব্যবহার পদ্ধতি যদি সঠিকভাবে করতে না পারে তাহলে প্লাস-মাইনাসের ঘর্ষণ লেগে আগুন লেগে পুরো মেশিন জ¦লে যাবে। যে মেশিন আপনি কিনেছেন নিজে ব্যবহার করতে ও তারপর আপনার উত্তরসূরিরা করবে। কিন্তু আপনি মেশিনের ব্যবহার পদ্ধতি সঠিকভাবে না করার কারণে, মেশিনের আবিষ্কারকের দেওয়া পদ্ধতিতে আপনি মেশিন ব্যবহার না করার কারণে সে মেশিন আপনার উত্তরসূরিদের কাছে পৌঁছা  তো দূরে, আপনি নিজেও ব্যবহার করতে পারবেন না। মেরে ভাই! আমাদের এ জীবন নামের মেশিনের আবিষ্কারক আল্লাহ তায়ালা যে পদ্ধতিতে ব্যবহার করতে বলেছেন, যেভাবে তিন জিনিসের ব্যবহার করতে বলেছেন, সেভাবে ব্যবহার না করার কারণে নিজেও যেমন ক্ষতিগ্রস্ত হতে হবে, তেমনি পরবর্তী প্রজন্মেরও ক্ষতির হয়ে যেতে হয়।

মুহতারাম দোস্ত ও ভাই!
তিন জিনিসের ব্যবহার সঠিকভাবে করতে হলে আমাদের দাওয়াতের মেহনত করতে হবে। দাওয়াতের মেহনতের কারণে নিজের যেমন ফায়দা হবে, নিজের প্রজন্মেরও ফায়দা হবে। আমার ভালো-মন্দ সঠিক খাতে ব্যয় করতে হবে। আল্লাহর দেওয়া মাল সঠিক পথে খরচ করতে হবে। আল্লাহর দেওয়া হায়াত আল্লাহর পথে চালাতে হবে।

মেরে ভাই!
তিন জিনিসের ব্যবহার সঠিকভাবে করতে হলে আল্লাহর দেওয়া পদ্ধতি অবলম্বন করতে হবে। আল্লাহর দেওয়া জীবনব্যবস্থায় নিজেদের চালাতে হবে। আল্লাহর দেওয়া জীবনব্যবস্থার নাম হলো- ইসলাম। ইসলাম ছাড়া অন্য কোনো ব্যবস্থায়, অন্য কোনো পদ্ধতির ব্যবহার করলে কোনোদিন সফলতা পাওয়া যাবে না। আল্লাহ তায়ালা বলেছেন, ‘আল্লাহর কাছে একমাত্র দীন হলো ইসলাম। এ ইসলাম ছাড়া যে অন্য কোনো কিছুকে গ্রহণ করে, তা কখনও কবুল করা হবে না।’    

শ্রুতিলিখন : হাসান আল মাহমুদ  

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ