মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪ ।। ৮ শ্রাবণ ১৪৩১ ।। ১৭ মহর্‌রম ১৪৪৬


রমজানে বগুড়ার জামিল মাদরাসায় ইতিকাফ করবেন শায়খ ইব্রাহীম আফ্রিকী


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
আল-জামিয়াতুল ইসলামিয়া কাসেমুল উলুম জামিল মাদরাসা। ছবি: কে এম খালিদ

|| হাসান আল মাহমুদ ||

আফ্রিকা দেশের প্রখ্যাত পীরে কামেল শায়খুল হাদিস জাকারিয়া কান্ধলভি ও মুফতি মাহমুদ হাসান গাঙ্গুহির খলিফা আল্লামা শায়খ ইব্রাহীম আফ্রিকী রমজান মাসে ইতিকাফের উদ্দেশ্যে বাংলাদেশ সফরে আসছেন বলে জানিয়েছেন বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের নির্বাহী পরিচালক মুফতি শাহেদ রাহমানীসহ একাধিক সূত্র।

জানা গেছে, এ বছর রমজানে বগুড়ার ‘আল-জামিয়াতুল ইসলামিয়া কাসেমুল উলুম জামিল মাদরাসা’-মসজিদে ইতিকাফ করতে যাচ্ছেন। সে উদ্দেশ্যে প্রথম রোজাতেই তিনি বাংলাদেশে অবতরণ করবেন।

গত বছর রমজানে প্রখ্যাত এই বুযুর্গ আলেম যশোরের আশরাফুল মাদারিস সতীঘাটা মাদরাসা-মসজিদে ইতিকাফ করেছেন ।

এই মাদরাসার পরিচালক মাওলানা নাসীরুল্লাহ আওয়ার ইসলামকে জানান, ‘আসন্ন রমজানে আমাদের শায়খ ইব্রাহীম আফ্রিকী (দামাত বারাকাতুহুম) এবারও আল্লহামদুলিল্লাহ বাংলাদেশে ইতিকাফ করার সদয় সম্মতি দিয়েছেন। এ বছর শায়খের ইতিকাফস্থল হবে বগুড়ার আল জামিয়াতুল ইসলামিয়া কাসেমুল উলুম জামিল মাদরাসা-মসজিদ।

তিনি বলেন, ‘শায়খ রমজানের আগে মক্কা-মদিনায় থাকবেন। সেখান থেকে বাংলাদেশে আসবেন। পুরো রমজানে ইতিকাফ করে ঈদের পর  ১০ দিন তিনি দেশের কয়েক জেলায় আত্মশুদ্ধির সফর করবেন, তারপর তিনি নিজ দেশ আফ্রিকায় ফিরে যাবেন।

তিনি জানান, ‘সৌদি আরব, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, আরব-আমিরাত, দুবাই, আফ্রিকা, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও বাংলাদেশসহ ২০-২৫ দেশের প্রায় পাঁচ হাজার মুত্তাকী পরহেজগার আল্লাহ ওয়ালা আলেম ও সাধারণ শিক্ষিত দ্বীনদার ভাইয়েরা অংশগ্রহণ করবেন’।

মাওলানা নাসীরুল্লাহ আরো জানান, ‘শায়খ ইবরাহিম আফ্রিকীর সঙ্গে ইতিকাফে শরিক হতে আগমন করবেন দারুল উলুম দেওবন্দের স্বনামধন্য মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী, ডাভেল মাদরাসার মুহতামিম আল্লামা আহমাদ খানপুরী লন্ডনের ক্বারনী আব্দুল্লাহ,, আল্লামা ইউসুফ তাওলভী, দারুল উ লুম দেওবন্দের আহলে শূরা আল্লামা রহমাতুল্লাহ কাশ্মিরী, মুফতী শফীক বেঙ্গলার, মুফতী সাবীল আহমাদ কাসেমী মাদরাজ ও মাওলানা হাসান মাহমুদ রাজিস্তানীসহ  দেশ-বিদেশের শীর্ষ আলেমগণও।

এছাড়া, আফ্রিকা থেকে আলেমওলামার ২৪ জনের একটি কাফেলা ও ইন্ডিয়া থেকে ৪০০ জনের একটি কাফেলা  শায়খের সঙ্গে ইতিকাফে শরিক হতে আসবে বলে জানান তিনি।  

ইতিকাফে যে কোনো মুসল্লি অংশ নিতে পারবেন বলে জানান এই আলেম। তিনি বলেন, যেহেতু অনেক মানুষের সমাগম, তাদের ইন্তেজামের একটা ব্যাপার থাকে, এজন্য যারা শরিক হবেন, অবশ্যই তারা যেন আয়োজক যিম্মাদারদের সঙ্গে যোগাযোগ করে আসেন।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ