রবিবার, ১৪ জুলাই ২০২৪ ।। ৩০ আষাঢ় ১৪৩১ ।। ৮ মহর্‌রম ১৪৪৬

শিরোনাম :
‘কোটাবিরোধী আন্দোলনকে ভিন্নখাতে প্রভাবিত করার সুযোগ নেই’ অন্যায় যারা করবে তাদের আমরা ধরবোই: প্রধানমন্ত্রী গাজায় গণহত্যার জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস কুড়িগ্রামে বন্যার্ত ৬০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিলো হাফেজ্জী চ্যারিটেবল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প, মারা গেছেন বন্দুকধারী ঘুম ভাঙ্গার পর যে আমল করলে দোয়া কবুল হয় বসনিয়ায় সার্বিয়ান ধ্বংসপ্রাপ্ত সাড়ে চারশো বছর আগের মসজিদ পুনঃরুদ্ধার পুনঃনিরীক্ষণ আবেদনে কৃতী শিক্ষার্থীদের ফি ফেরত দিচ্ছে বেফাক সমাজের বিভিন্ন শ্রেণীকে শিক্ষিত করতে মাদরাসাগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ : মাহমুদ মাদানি

বিতর্কিত প্রচ্ছদ সরিয়ে নতুন প্রচ্ছদ প্রকাশ করল ইসলামিয়া কুতুবখানা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| হাসান আল মাহমুদ ||

বিতর্কিত প্রচ্ছদ সরিয়ে নতুন প্রচ্ছদ প্রকাশ করল বাংলাবাজারের ঐতিহ্যবাহী প্রকাশনা প্রতিষ্ঠান ইসলামিয়া কুতুবখানা। প্রকাশনাটি থেকে প্রকাশিত পাঠ্যপুস্তক বই ‘মুখতাসারুল মাআ’নী’ কিতাবের প্রচ্ছদ নিয়ে আপত্তি আসায় এমন সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

এর আগে বুধবার (২৯ মে) এক বিজ্ঞপ্তি প্রকাশ করে ইসলামিয়া কুতুবখানা থেকে প্রকাশিত মুখতাসারুল মা'আনী ১ম খণ্ড (কম্পিউটার) এর কভারের ডিজাইনে বিতর্কের জেরে দুঃখ প্রকাশ করে প্রকাশনা কর্তৃপক্ষ। এময় বিতর্কিত প্রচ্ছদ সরিয়ে নেওয়াসহ বইটি বিক্রয়ও বন্ধ করে দেয় প্রকাশনাটি।

পড়ুন:  ১৫৮ বছরে দেওবন্দ: শিক্ষা-চেতনা ছড়িয়ে দিতে কী ভাবছেন দেওবন্দের বাংলাদেশি সন্তানেরা?

প্রকাশনাটি জানিয়েছে, ‘ইসলামিয়া কুতুবখানা ঢাকা থেকে প্রকাশিত "মুখতাসারুল মাআনী" আরবি মতন কম্পিউটার কপি বিগত তিন বছর যাবৎ আমরা বাজারজাত করে আসছি। কিন্তু এ দীর্ঘ সময়ে আমাদের কাছে কোনো ভুলত্রুটির সংবাদ আসেনি। অনলাইনের মাধ্যমে "মুখতাসারুল মাআনী"র প্রচ্ছদে ডিজাইন সম্পর্কিত অনাকাঙ্ক্ষিত একটি ভুল আমরা জানতে পারি। সুহৃদ ও হিতাকাঙ্ক্ষী যে ভাইয়েরা আমাদের এ ভুল ধরিয়ে দিয়েছেন, আল্লাহ তা'আলা তাদের জাযায়ে খায়ের দান করুন, আমীন!

আমরা তৎক্ষণাৎ এ কিতাবের বিক্রি বন্ধ করে দেই এবং তালিবুল ইলম ভাইদের হাতে বর্তমান কপিগুলোর প্রচ্ছদ সংশোধন করার সিদ্ধান্ত গ্রহণ করি। কুরবানি ঈদের পর আমরা গ্রাহকদের হাতে থাকা পুরোনো নুসখাগুলোর প্রচ্ছদ সংশোধনের কাজ শুরু করবো, ইনশাআল্লাহ!

সুহৃদ পাঠকবর্গের কাছে আবেদন, আমাদের অনাকাঙ্ক্ষিত যে কোনো ভুল বা অসঙ্গতি আপনাদের দৃষ্টিগোচর হলে সরাসরি আমাদের জানালে কৃতজ্ঞ থাকবো।’

পড়ুন: ইসলামিয়া কুতুবখানা প্রকাশিত কিতাবে প্রচ্ছদ বিতর্ক; দুঃখ প্রকাশ করে যা জানালো কর্তৃপক্ষ

প্রসঙ্গত,  ইসলামিয়া কুতুবখানা থেকে প্রকাশিত ‘মুখতাসারুল মা'আনী ১ম খণ্ড’ কিতাবের কভারে মূর্তির প্রতীকী ব্যবহার করার অভিযোগ আনে পাঠকরা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বয়। এরই প্রেক্ষিতে দেশের প্রাচীন ঐতিহ্যবাহী প্রকাশনা প্রতিষ্ঠান ইসলামিয়া কুতুবখানা অনাকাঙ্খিত ভুলের জন্য দুঃখ প্রকাশ করে।

হাআমা/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ