রবিবার, ১৪ জুলাই ২০২৪ ।। ৩০ আষাঢ় ১৪৩১ ।। ৮ মহর্‌রম ১৪৪৬

শিরোনাম :
‘কোটাবিরোধী আন্দোলনকে ভিন্নখাতে প্রভাবিত করার সুযোগ নেই’ অন্যায় যারা করবে তাদের আমরা ধরবোই: প্রধানমন্ত্রী গাজায় গণহত্যার জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস কুড়িগ্রামে বন্যার্ত ৬০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিলো হাফেজ্জী চ্যারিটেবল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প, মারা গেছেন বন্দুকধারী ঘুম ভাঙ্গার পর যে আমল করলে দোয়া কবুল হয় বসনিয়ায় সার্বিয়ান ধ্বংসপ্রাপ্ত সাড়ে চারশো বছর আগের মসজিদ পুনঃরুদ্ধার পুনঃনিরীক্ষণ আবেদনে কৃতী শিক্ষার্থীদের ফি ফেরত দিচ্ছে বেফাক সমাজের বিভিন্ন শ্রেণীকে শিক্ষিত করতে মাদরাসাগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ : মাহমুদ মাদানি

মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ূবী’র বয়ান সংকলন ‘খুতুবাতে আইয়ূবী’ মোড়ক উম্মোচিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাসান আল মাহমুদ: দেশের আলোচিত বিশিষ্ট বক্তা মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ূবী’র বয়ান সংকলন ‘খুতুবাতে আইয়ূবী’ মোড়ক উম্মোচিত হয়েছে।

আজ শনিবার সকাল ৯টায় সাভারের আলমনগরে অবস্থিত মারকাযুত তারবিয়াহ মিলনায়তনে খুতুবাতে আইয়ূবীর মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন হয়।

গ্রন্থের সম্পাদক মাওলানা ওয়ালী উল্লাহ আরমান এবং মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা গাজী সানাউল্লাহ রাহমানীর যৌথ সঞ্চালনায় আলোচনা করেন, বায়তুল মুকার্ম জাতীয় মসজিদের খতীব মুফতি রুহুল আমীন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সিনিয়র সহ সভাপতি মাওলানা শায়খ সাজিদুর রহমান, বেফাক মহাসচিব মাওলানা মাহফুজুল হক, দেওনার পীর অধ্যক্ষ মিজানুর চৌধুরী, মাওলানা যাইনুল আবিদিন, মুফতি মিজানুর রহমান সাঈদ, মাওলানা মনির হোসাইন কাসেমি, মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ ককাসেমি, মাওলানা লোকমান মাজহারী, মাওলানা হাসান জামিল, মাওলানা আবদুল বাসেত খান, মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম, বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমীন, বার্তা টোয়েন্টিফোর ডটকমের অ্যাসিস্ট্যান্ট এডিটর মুফতি এনায়েতুল্লাহ, ঢাকা মেইলের যুগ্ম বার্তা সম্পাদক জহির উদ্দিন বাবর, আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি মুনীরুল ইসলাম, গ্রন্থের সম্পাদনা পরিষদ সদস্য মাওলানা সালাউদ্দীন মাসউদ, আশিকুর রহমান, মাওলানা শোয়াইব আহমদ প্রমুখ।

 

জানা গেছে, মোড়ক উন্মোচন অনুষ্ঠানে একটি বই বিক্রি হয়েছে এক লাখ দশ হাজার টাকায়। বইটির নিলাম পরিচালনা করেন মুফতি এনায়েতুল্লাহ। এতে অনেকেই অংশ নেন। পরে সবচেয়ে দাম হাঁকেন বিশিষ্ট ব্যবসায়ী হাজি ইসরাফিল। লেখকসহ উপস্থিত অতিথিদের অটোগ্রাফসহ বইটি তার কাছে হস্তান্তর করা হয়।

মাওলানা আইয়ূবীর অসংখ্য বয়ান থেকে বাছাই করে গুরুত্বপূর্ণ ২১টি বয়ান ছোট শিরোনামে বিস্তারিতভাবে সংকলন করা হয়েছে গ্রন্থটিতে। গ্রন্থণা করেছেন মাওলানা আশিকুর রহমান, মুফতি সালাহুদ্দিন মাসউদ (সম্পাদক, মাসিক কলমদানি) ও মাওলানা শুয়াইব আহমাদ। সম্পাদনা করেছেন মাওলানা ওয়ালী উল্লাহ আরমান।

 

বইয়ে রয়েছে – মানুষ একটি খনি, পবিত্রতা একটি মূল্যবান হাতিয়ার, মাতা-পিতার প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্য, সুন্নতের রঙে রঙিন হওয়া, মুমিনের হৃদয়ে ভালোবাসার হকদার, ইসলামই একমাত্র মনোনীত ধর্ম, আল্লাহর প্রতি বান্দার ভালোবাসা ও তার বহিঃপ্রকাশ, আল্লাহর ভয় ও মৃত্যুর স্মরণ, তওবার গুরুত্ব ও উপকারিতা, ইমানের গুরুত্ব, হালাল উপার্জন এবং হারাম বর্জন, আরশের ছায়াতলে যারা হবেন মেহমান, জীবন হোক ইবাদতে পরিপূর্ণ, আত্মশুদ্ধির গুরুত্ব, ব্যক্তিজীবনে সুন্নতের গুরুত্ব, বিশ্বে মুসলমানের অধঃপতনের কারণ ও উত্তরণের উপায়, মহররমের তাৎপর্য ও আশুরার শিক্ষা, নেক সান্নিধ্য গ্রহণের ফজিলত, সময়ের মূল্য, নবী কারিম (সা.)-এর মর্যাদা ও আল্লাহভীতি গুনাহ থেকে বাঁচার একমাত্র মাধ্যম।

৪৮০ পৃষ্ঠার গ্রন্থটি প্রকাশ করেছে দেশের জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল আযহার। মূল্য ৯০০ টাকা মাত্র। 

উল্লেখ্য, মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ূবী দেশের একজন আলোচিত মুফাসসিরে কোরআন। আলেম সমাজ তাকে ভালোবেসে ‘সুলতানুল ওয়ায়েজিন’ বলে ডাকেন। তিনি ‘মাহবুবুল উলামা’ বা ‘আলেমদের প্রিয়জন।’

তাঁর স্বভাবসুলভ হাসিমাখা কথার জাদুতে মন জয় করে নেন উপস্থিত শ্রোতাদের। মুহূর্তেই উজ্জীবিত হয় মাহফিলস্থল। মুমিন হৃদয়ে ঢেউ উথলে উঠে তার হৃদয়ছোঁয়া সুরের মূর্ছনায়। হাজারো জনতা তন্ময় হয়ে হেদায়েতের কথা, আমলের কথা, জীবন পরিবর্তনের কথা শোনেন। দয়াময় আল্লাহর সঙ্গে সম্পর্ক বাড়ানো, রাসুল (স.)-এর ভালোবাসা অন্তরে লালন এবং ইসলামের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যম হলো বয়ান। যার বয়ান শোনে পাষাণ হৃদয়ের অনেক শ্রোতা বলে উঠেন, ‘আর নয় সুযোগ নষ্ট, এখন থেকেই ভালো মানুষ এবং আমলি মানুষ হওয়ার চেষ্টা করতে চাই।’

যেহেতু ওয়াজের মঞ্চ এবং মিম্বরের কথায় রয়েছে বিশাল প্রভাব। বিশেষত সেসব বক্তা, যাদের দিকে মানুষ উৎকর্ণ হয়ে থাকে, তারা কী বলেন, তা শোনার জন্য; মানুষের হৃদয় যাদের কথা শোনে প্রশান্তি লাভ করে। এরই ধারাবাহিকতায় তার যুগান্তকারী বয়ানগুলো সংকলনের দাবি ওঠতে থাকে ভক্তমহল থেকে। সেই প্রেক্ষিতেই বয়নগুলো সংকলন করে মলাটবদ্ধ করা হয়েছে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ