রবিবার, ১৪ জুলাই ২০২৪ ।। ৩০ আষাঢ় ১৪৩১ ।। ৮ মহর্‌রম ১৪৪৬

শিরোনাম :
‘কোটাবিরোধী আন্দোলনকে ভিন্নখাতে প্রভাবিত করার সুযোগ নেই’ অন্যায় যারা করবে তাদের আমরা ধরবোই: প্রধানমন্ত্রী গাজায় গণহত্যার জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস কুড়িগ্রামে বন্যার্ত ৬০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিলো হাফেজ্জী চ্যারিটেবল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প, মারা গেছেন বন্দুকধারী ঘুম ভাঙ্গার পর যে আমল করলে দোয়া কবুল হয় বসনিয়ায় সার্বিয়ান ধ্বংসপ্রাপ্ত সাড়ে চারশো বছর আগের মসজিদ পুনঃরুদ্ধার পুনঃনিরীক্ষণ আবেদনে কৃতী শিক্ষার্থীদের ফি ফেরত দিচ্ছে বেফাক সমাজের বিভিন্ন শ্রেণীকে শিক্ষিত করতে মাদরাসাগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ : মাহমুদ মাদানি

'প্রচলিত মিলাদ কিয়াম' বিষয়ে আগামীকালকে টাঙ্গাইলের বাহাসটি হচ্ছে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: আওয়ার ইসলাম

|| হাসান আল মাহমুদ ||

আগামীকাল রবিবার ২ জুন ২০২৪ টাঙ্গাইলে 'প্রচলিত মিলাদ কিয়াম' বিষয়ে বাহাস হওয়ার কথা রয়েছে।

বাহাসটি মধুপুর মহিষপাড়া পশ্চিমপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে বলে আওয়ার ইসলামকে জানিয়েছেন মুফতি লুৎফর রহমান ফরায়েজী।

তিনি বাহাস প্রসঙ্গে বলেন, ‘টাঙ্গাইল মধুপুরের এক ইমাম বেশ কিছুদিন ধরে ‘মিলাদ-কেয়াম যারা করে না তারা নবীর দুশমন, কাফের’ বলে চ্যালেঞ্জ করে আসছে। এ বিষয়টা নিয়ে এলাকাবাসীর সঙ্গে টক্কর হলে বাহাসের একটা প্রাথমিক আলোচনা করে তারা আমার সঙ্গে। সময় নির্ধারণ হয়নি, এরই মধ্যে আলাউদ্দিন জিহাদী পোস্ট করে বসে বাহাস করবে বলে। তারা খুব দ্রুত তারিখ ঘোষণা করে, যাতে করে আমরা অংশ নিতে না পারি। কিন্তু আমরা যখন রাজি হয়ে যাই, তখন তারা এ বাহাসকে প্রশাসনিকভাবে বন্ধ করে দেয়ার চেষ্টা চালাচ্ছে’।

তিনি আরও বলেন, তাদের প্রচারের পর আমরা যখন রাজি হয়ে প্রচার শুরু করছি, তখন তারা পিছ পা হচ্ছে। এখনো (১ জুন, রাত ৭:৩০) বুঝা যাচ্ছে না, তারা বসবে কি না। তবে, আমরা প্রস্তুত আছি। আগামীকাল বুঝা যাবে হবে কি হবে না।

প্রচলিত কিয়ামপন্থীদের দাবি: নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্মবৃত্তান্ত আলোচনা করতে করতে হঠাৎ দাঁড়িয়ে দরূদ পাঠ করা মুস্তাহাব মুস্তাহসান তথা বিশেষ সওয়াবের কাজ। এ পদ্ধতির মিলাদ কিয়াম বিরোধীরা নবীর দুশমন।

বিরোধীদের দাবি: উপরোক্ত পদ্ধতির মিলাদ কিয়ামের বিশেষ সওয়াবের কাজ হওয়া বিষয়ে কুরআন সুন্নাহে কোন প্রমাণ নেই।

প্রচলিত মিলাদ কিয়ামবিরোধী মুনাজির হিসেবে থাকবেন:

১. মুফতী লুৎফুর রহমান ফরায়েজী, ঢাকা।

২. মুফতী শামসুদ্দোহা আশরাফী, ঢাকা।

৩. মুফতী রেজাউল করীম আবরার, ঢাকা।

প্রচলিত মিলাদ কিয়ামপন্থী মুনাজির হিসেবে উপস্থিত থাকবেন:

১. মুফতী আলাউদ্দীন জিহাদী

২. মাওলানা নাসির বিল্লাহ রব্বানী

৩. মাওলানা হাসনাইন আহমদ আল-কাদেরীসহ আরো অনেকে।

বাহাস প্রসঙ্গে মুফতি রেজাউল কারীম আবরার সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, ‘আমার পারিবারিক এবং সাংগঠনিক প্রচণ্ড ব্যস্ততা থাকার পরও ইমাম সাওয়াব রাহি., ইমাম আশার রাহি., কুল্লু ফায়িলুন মারফুউন সহ অসংখ্য মূর্খতা এবং ইলমি বিনোদনের জনক আলাউদ্দিন জিহাদির সাথে আগামীকাল অনুষ্ঠিত টাঙ্গাইলের মধুপুরের বাহাসে আমিও থাকব ইনশাআল্লাহ। মাইক পেলেই বাহাস বাহাস বলে চিৎকারকারীদের আগামীকাল এমন শিক্ষা দেওয়া হবে , মৃত্যুর আগ পর্যন্ত আর বাহাস শব্দ মুখে আনবে না ইনশাআল্লাহ ‘

এদিকে, আগামীকালের বাহাস প্রসঙ্গে জানতে মুফতী আলাউদ্দিন জিহাদীকে বার বার কল দিলেও কোনো সাড়া পাওয়া যায়নি। তবে, এক দিন আগে তিনি তার ফেসবুক পোস্টে লিখেন, ‘আগামী ২/৬/২০২৪ ইং রোজ রবিবার বিকাল ৩ ঘটিকায় টাঙ্গাইল জেলা মধুপুর থানার অন্তর্ভুক্ত মহিষমারা পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে স্থানীয় কওমী ওলামাদের সাথে সুন্নী ওলামায়ে কেরামের "মিলাদ-কিয়াম" বিষয়ে আনুষ্ঠানিক বাহাস অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ’।

হাআমা/ 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ