রবিবার, ১৪ জুলাই ২০২৪ ।। ৩০ আষাঢ় ১৪৩১ ।। ৮ মহর্‌রম ১৪৪৬

শিরোনাম :
‘কোটাবিরোধী আন্দোলনকে ভিন্নখাতে প্রভাবিত করার সুযোগ নেই’ অন্যায় যারা করবে তাদের আমরা ধরবোই: প্রধানমন্ত্রী গাজায় গণহত্যার জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস কুড়িগ্রামে বন্যার্ত ৬০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিলো হাফেজ্জী চ্যারিটেবল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প, মারা গেছেন বন্দুকধারী ঘুম ভাঙ্গার পর যে আমল করলে দোয়া কবুল হয় বসনিয়ায় সার্বিয়ান ধ্বংসপ্রাপ্ত সাড়ে চারশো বছর আগের মসজিদ পুনঃরুদ্ধার পুনঃনিরীক্ষণ আবেদনে কৃতী শিক্ষার্থীদের ফি ফেরত দিচ্ছে বেফাক সমাজের বিভিন্ন শ্রেণীকে শিক্ষিত করতে মাদরাসাগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ : মাহমুদ মাদানি

সরকারি সহযোগিতা ছাড়া কওমিরা সারা বাংলাদেশেই মানুষের জন্য কাজ করছে : ব্যারিস্টার সুমন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| হাসান আল মাহমুদ ||

সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেছেন, ‘আসলে উদ্যোক্তা সম্মেলন জেনে আমি এখানে এসেছি। জানলাম এটা কওমি উদ্যোক্তা। আমার যে জীবন, তাও কওমির জীবনের মতই। আমি ৪৯টা ব্রিজ বানিয়েছি সরকারি সহযোগিতা ছাড়া। আর সরকারি সহযোগিতা ছাড়া কওমিরা সারা বাংলাদেশেই মানুষের জন্য কাজ করে যাচ্ছে'।

রবিবার ২ জুন রাজধানীর কাকরাইল ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে অনুষ্ঠিত দেশের জনপ্রিয় ভার্চুয়াল বিজনেস গ্রুপ কওমি উদ্যোক্তার বার্ষিক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

ব্যারিস্টার সুমন বলেন, ‘সারা জীবন আওয়ামীলীগ করলাম, নৌকা দিয়ে পাইলাম না। ঈগল মার্কা দিয়ে জিতে গেছি । এটাওতো কওমির মতোই। এজন্য এখন আর ভিতর থেকে বেশি ভয় পাই না। কেউ লাগবে না, উপরে একজন আল্লাহ তো আছেন।

তরুণ আলেম উদ্যোক্তাদের লক্ষ করে তিনি বলেন, ‘আপনাদেরকে কিছু ‍বলার নাই, আপনারা আমার চেয়ে বেশি অভিজ্ঞ। শুধু এতটুকু বলব, ঘাম কখনো প্রতারণা করে না। । আমি শুধু আপনাদের বললাম যে, আমাদের মত লোকদের বড় পুঁজি হলো আমাদের শরীর। আমাদেরকে কেউ সাহায্য করবে না। আমাদের শরীর এবং সততা দিয়েই এই বাংলাদেশের মাটিতে আমাদের পজিশন তৈরী করতে হবে।

তিনি বলেন, ‘এই দেশে সবচে বেশি দাম দালালের, আর সবচে কম দাম উদ্যোক্তার। আমাদের সিস্টেমটা এমনভাবে রেডি হয়েছে, যেন পুরো সিস্টেমটাই দালালদের জন্য। কিন্তু আমাদের বাঁধা দেয় আমাদের বিবেক। আমাদেরকে বাঁধা দেয় আল্লাহর ভয়। আমার সামনে যারা এখানে আছেন, আমার একটা বিশ্বাস, আপনাদেরকে যদি বলা হয়, চলো অন্যায়ভাবে কিছু লুপপাট করি, আপনারা জীবনেও করবেন না। উদ্যোক্তাদের জীবন বড় কষ্টের। তাদের লস হয়, দালালদের লস হয় না। কিন্তু দেশকে বাঁচিয়ে রাখে কিন্তু উদ্যোক্তারাই।

কওমি উদ্যোক্তার ফাউন্ডার মাওলানা রোকন রাইয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা শরীফ মুহাম্মদ, আস্সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট আলেম শায়খ আহমাদুল্লাহ, বাংলাদেশ আই হস্পিটাল মালিবাগের ডিরেক্টর ডা: মাসুদ হাশমী, মাওলানা সাইমুম সাদী, বিজনেস মেন্টর কোচ কাঞ্চন, কন্টেন্ট কিংয়ের ফাউন্ডার মুহাম্মাদ ইকরাম, লেখক-সাংবাদিক ও উদ্যোক্তা মাওলানা মিরাজ রহমান, উইট ইনিস্টিউটের ফাউন্ডার নাজিব রাফে, আলেম উদ্যোক্তা ও স্পিকার গাজী সানাউল্লাহ রাহমানী, আওয়ার ইসলাম২৪ ডটকম সম্পাদক মুফতি হুমায়ূন আইয়ূব, মুফতি আব্দুল্লাহ মাসুম, কলরব শিল্পীগোষ্ঠীর নির্বাহী পরিচালক মুহাম্মদ বদরুজ্জামান, রেডিও একাত্তর উপস্থাপক মাওলানা মামুন চৌধুরী, স্টরেক্স কো-ফাউন্ডার রশিদ আবিদ (সৌরভ), ইয়েস২০ স্কুলের প্রেসিডেন্ট মাওলানা রফিকুল ইসলাম খান, স্টেডফাস্ট কুরিয়ার লিমিটেডের ফাউন্ডার কে এম রিদওয়ানুল বারী জিওন, হামনাহ ফাউন্ডার আহমাদ আব্দুল্লাহ প্রমুখ।

উল্লেখ্য, ‘নিজের কথা কও’ শ্লোগানে ২০২০ সালের ২ জুন শুরু হয় কওমি উদ্যোক্তার পথচলা। কোভিড-১৯ ও লকডাউনে অর্থনৈতিক অস্থিরতার সময়ে যখন কর্মসংস্থান হারাচ্ছিল মানুষ তখন ব্যবসা-বাণিজ্যের এই ভিন্নধর্মী প্লাটফর্ম আশা ও উদ্দিপনা জাগায় তরুণ আলেমদের। যেখান থেকে এ পর্যন্ত হাজারও তরুণ সফল উদ্যোক্তায় পরিণত হয়েছে। গড়ে উঠেছে ব্যক্তি মালিকানাধীন অনেক কোম্পানি। শুরু থেকেই গ্রুপটিতে ব্যাপক সাড়া মেলে। গ্রুপটি থেকে নতুন নতুন উদ্যোগ শুরু করে সাবলম্বী হওয়ার পথে রয়েছেন হাজারও আলেম ও মাদরাসা শিক্ষার্থী। গত ২৪ ডিসেম্বর ২০২০ তারিখে ১ম উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত হয়  ঢাকায়।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ