গাজায় নিহত ফিলিস্তিনিদের সম্মানে তুরস্কে ৩ দিনের জাতীয় শোক
প্রকাশ: ১৯ অক্টোবর, ২০২৩, ১১:০০ দুপুর
নিউজ ডেস্ক

গাজা উপত্যকার একটি হাসপাতালে ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত বিমান হামলায় ৫ শতাধিক লোকের নিহতের সম্মানে ৩ দিনের জাতীয় শোক ঘোষণা করেছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান নিজেই এই ঘোষণা দিয়েছেন।

এর আগে গাজায় গণহত্যার ঘটনায় মিশর ও ইরানও রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেয়। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়ছে তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু। প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের গাজায় সাম্প্রতিক ইসরায়েলি হামলায় যেসব ফিলিস্তিনি নিহত হয়েছেন তাদের সম্মানে তুরস্ক তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে। বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এই ঘোষণা দেন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘হাজার হাজার শহীদের প্রতি আমাদের শ্রদ্ধা জানানোর প্রয়োজনের কথা চিন্তা করে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। এসব শহীদদের বেশিরভাগই শিশু এবং নিরীহ বেসামরিক নাগরিক। এরদোয়ান আরও বলেন, ‘তুরস্কের নাগরিক হিসাবে আমরা আমাদের হৃদয়ে আমাদের ফিলিস্তিনি ভাই ও বোনদের জন্য বড় কষ্ট অনুভব করি।’

এর আগে গাজার একটি হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় নিহতদের জন্য তিন দিনের জাতীয় শোক ঘোষণা করে মিশর। এছাড়া গাজায় গণহত্যার ঘটনায় রাষ্ট্রীয় শোক পালন করেছে ইরানও। বুধবার গাজার আল আহলি হাসপাতালে বিমান হামলায় প্রায় পাঁচশো মানুষের প্রাণহানির ঘটনায় তিন দিনের শোক পালনের ঘোষণা দেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

এর আগে ফিলিস্তিনির অবরুদ্ধ গাজা উপত্যকার একটি হাসপাতালে মঙ্গলবার ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। ওই এক হামলায় একসঙ্গে ৫০০ মানুষের মৃত্যু হয়েছে বলে জানায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। পরে জানানো হয় হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ৪৭১ জন। আল-আহলি আরব নামের ওই হাসপাতালটিতে অসংখ্য আহত ও অসুস্থ মানুষ চিকিৎসা নিচ্ছিলেন। এছাড়া দখলদার ইসরায়েলিদের হামলা থেকে বাঁচতেও অনেক মানুষ ‘নিরাপদ আশ্রয়’ ভেবে হাসপাতালটিতে অবস্থান নিয়েছিলেন।

গাজার হামাস নিয়ন্ত্রিত সরকার হাসপাতালের ওপর এ হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে। ইসরায়েল অবশ্য বিমান হামলার দায় অস্বীকার করেছে। আনাদোলু বলছে, মঙ্গলবার গভীর রাতে গাজার আল-আহলি ব্যাপ্টিস্ট হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৪৭১ জন নিহত এবং আরও ৩৪২ জন আহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে।

 এমআই/