আতশবাজি ও ফানুস বন্ধের দাবি সচেতন নাগরিকদের
প্রকাশ: ২৯ ডিসেম্বর, ২০২৩, ০৫:০৯ বিকাল
নিউজ ডেস্ক

আসন্ন ইংরেজি নতুন বছরের প্রাক্কালে আতশবাজি ফুটানো ও ফানুস উড়ানো বন্ধের দাবি জানিয়েছে সচেতন নাগরিকবৃন্দ। সেইসঙ্গে তারা আইনের প্রয়োগ নিশ্চিত করা ও জড়িতদের শাস্তির আওতায় আনারও দাবি জানিয়েছেন।

শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে পিপলস ফর এনিমেল ফাউন্ডেশনের (পিএডাব্লিউ) আয়োজনে আতশবাজি বন্ধ করুন-আতশবাজি হাজারও মৃত্যুর কারণ শিরোনামে এক মানববন্ধন থেকে এসব দাবি জানান তারা।

পিপলস ফর এনিমেল ফাউন্ডেশনের (পিএডাব্লিউ) সদস্য রাকিবুল হক এমিল বলেন, প্রতি বছর আনন্দের নামে যে আতশবাজি ফুটিয়ে উচ্চ শব্দ তৈরি করা হয় এ থেকে আমরা মুক্তি চাই। যারা আতশবাজি ফুটান তারাও কিন্তু নগরীর নাগরিক। তাদেরও পরিবারের কেউ না কেউ ক্ষতিগ্রস্ত হয়। তারাও চায়, তাদেরও দাবি। কিন্তু তারা কেয়ারলেস থাকে। যখন আমরা আনন্দ বিনোদন করি তখন যেনো অন্যের কথা মাথায় রাখি, সংবেদনশীল হই। এটাই আমাদের বড় চাওয়া। কারণ বিকট শব্দে আনন্দ প্রকাশ করা বর্বরতা। এই বর্বরতার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন।  

মানববন্ধনে বক্তারা বলেন, আপনি যদি আপনার সন্তানকে আতশবাজি ও ফানুস কিনে না দেন তাহলে তো সে এসব ফুটাতে ও ওড়াতে পারবে  না। এতে আপনার টাকা বেঁচে যাবে। এসময় বক্তারা সরকারের কাছে আবেদন জানান, বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে যে কোটি কোটি টাকার আতশবাজি আমদানী করা হয়, সেটা যেনো অবিলম্বে বন্ধ করা হয়। আতশবাজি আমদানীর টাকাটা দিয়ে আমরা অন্য ভালো কাজে ব্যয় করতে পারি। 

এনএ/