বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


লোহিত সাগরে সামরিক ‘চমক’ দেখাবে হুতিরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ইরান সমর্থিত হুতি গোষ্ঠীর নেতা আবদুল মালিক আল-হুতি বৃহস্পতিবার টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে বলেছেন, ইয়েমেনের হুতিরা লোহিত সাগরে তাদের অভিযানে ‘সামরিক চমক’ নিয়ে আসছে।

গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধকে কেন্দ্র করে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি জানিয়ে নভেম্বরের মাঝামাঝি থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক জাহাজে বারবার হামলা চালাচ্ছে হুতি বিদ্রোহীরা।

খবর অনুসারে, লোহিত সাগরে কনটেইনার জাহাজে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হামলা অব্যাহত রয়েছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমাদের বিভিন্ন নিরাপত্তামূলক ব্যবস্থা সত্ত্বেও পরিস্থিতির খুব বেশি উন্নতি হয়নি। বিশ্বের অন্যতম বড় জাহাজ কোম্পানি মায়ার্সক সম্প্রতি সতর্ক করে বলেছে, এই পরিস্থিতি এক বছরের বেশি সময় ধরে চলতে পারে।

বিপদ এড়াতে অনেক জাহাজ এখন ঘুরপথে পণ্য পরিবহন করছে। এতে সময় ও খরচ—উভয়ই বেড়েছে। সিএনএন জানিয়েছে, জাহাজপ্রতি খরচ বেড়েছে প্রায় ১০ লাখ ডলার।

হুতিদের অস্ত্র, প্রশিক্ষণ ও অর্থ দিয়ে থাকে ইরান। গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলা শুরুর পর ইরানের পক্ষ থেকে হুতিদের অস্ত্র সরবরাহ বাড়ানো হয়েছে। আঞ্চলিক চারটি সূত্র জানিয়েছে, ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কোর (আইআরজিসি) ও লেবাননের হিজবুল্লাহর কমান্ডাররা ইয়েমেনে অবস্থান করে লোহিত সাগরে হামলা চালাতে হুতি বিদ্রোহীদের সরাসরি নির্দেশনা দিচ্ছেন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ