শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


নেতানিয়াহুকে ‘আল্লাহর কাছে পাঠিয়ে দেয়ার’ হুমকি দিলেন এরদোয়ান!


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

গাজা যুদ্ধের শুরু থেকেই ইসরাইলের বিরুদ্ধে সোচ্চার তুরস্ক। ইসরাইলি বাহিনীর বর্বরতার নিন্দাও জানিয়ে আসছে দেশটি। এবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘আল্লাহর কাছে পাঠিয়ে দেয়ার’ হুমকি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

 এরদোয়ানের হুমকির পর ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী কাৎজ ইসরাইলে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূতকে তলব করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট। শুক্রবার (২২ মার্চ) এক্সে তুর্কি দূতকে তলব করা নিয়ে পোস্ট দেন কাৎজ। 

ওই পোস্টে তিনি লেখেন, ‘প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ওপর এরদোয়ানের আক্রমণ ও আল্লাহর কাছে তাকে (নেতানিয়াহুকে) পাঠানোর হুমকির পর আমি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ইসরাইলে তুর্কি উপরাষ্ট্রদূতকে কঠোরভাবে তিরস্কার করতে ও এরদোয়ানকে স্পষ্ট বার্তা পাঠাতে তলবের নির্দেশনা দিয়েছি।’ 


এরদোয়ানকে উদ্দেশ্য করে ইসরাইলি মন্ত্রী আর লিখেছেন, ‘আপনি সেই ব্যক্তি, যিনি শিশুদের পোড়ানো, খুনি, ধর্ষক ও হামাসের অপরাধীদের হাতে মরদেহ বিকৃত করা সমর্থন করেন।’ 

ইহুদি ন্যাশনাল সিন্ডিকেট জানিয়েছে, গত বৃহস্পতিবার (২১ মার্চ) এক নির্বাচনী সমাবেশের পর নেতানিয়াহুকে ওই হুমকি দেন এরদোয়ান। 
 
এদিকে গাজায় অবিলম্বে সংঘাত বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হওয়ার মাঝেই উপত্যকাজুড়ে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরাইলি সেনারা। মধ্যাঞ্চলের একটি শরণার্থী শিবির এবং দক্ষিণ গাজার রাফাহ’য় আগ্রাসনে প্রাণ হারিয়েছেন অর্ধশতাধিক। 
বর্বরতা, নারকীয়তা, নৃশংসতা- গাজায় ইসরাইলি বাহিনীর চালানো আগ্রাসনের মাত্রা বোঝাতে কোনো বিশেষণই যেন আর যথেষ্ট নয়। 

অবরুদ্ধ অঞ্চলটিতে অবিলম্বে সংঘাত বন্ধ করতে জাতিসংঘে প্রস্তাব পাসের মাঝেও উপত্যকাজুড়ে অব্যাহত ছিল দখলদারদের তাণ্ডব।
গেল ২৪ ঘণ্টায় লাখ লাখ গাজাবাসীর শেষ আশ্রয়স্থল সীমান্তবর্তী রাফাহ’য় ব্যাপক হামলা চালায় নেতানিয়াহু বাহিনী। আবাসিক ভবন টার্গেট করে চালানো বোমা হামলায় ঘটে বিপুল হতাহতের ঘটনা। 
 
প্রতিবাদে পাল্টা আগ্রাসন চালিয়েছে হামাসও। রাতে ইসরাইলি ভূখণ্ডে বেশ কিছু রকেট নিক্ষেপ করে যোদ্ধারা। যদিও সবগুলো হামলাচেষ্টা প্রতিহতের দাবি করেছে তেল আবিব।

এএন/ 


সম্পর্কিত খবর