বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ ।। ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ২২ জিলকদ ১৪৪৫


অত্যধিক বৃষ্টিতে রাস্তায় জমল পানি, সৌদিতে স্কুল বন্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শনিবারই বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল সৌদি আরবের আবহাওয়া অফিস। তাতে বলা হয়েছিল, সোমবার পর্যন্ত দেশটিতে টানা বৃষ্টি থাকবে। শনিবার ও আজ রোববার টানা বৃষ্টিতে সৌদির বিভিন্ন এলাকার রাস্তায় জমেছে পানি। সেই পানিতে ভেসে গেছে গাড়ি। এরই মধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। 

সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, রিয়াদ, দিরিয়াহ, হুরাইমারালা এলাকায় ভারী বৃষ্টি হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, এসব এলাকার রাস্তায় পানি জমেছে। সেই পানিতে গাড়ি ভেসে যাচ্ছে।

অত্যধিক বৃষ্টির কারণে বন্ধ করে দেওয়া হয় কিং খালিদ বিশ্ববিদ্যালয় ও নারজান বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও সব কার্যক্রম। আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অফিস। 

গত ১৬ ও ১৭ এপ্রিল রেকর্ড ভাঙা ভারী বৃষ্টিপাতে তলিয়ে যায় সংযুক্ত আরব আমিরাত। মরুভূমির দেশটিতে এক বছরের গড় বৃষ্টিপাত হয় ৯৪ মিলিমিটার। সেখানে দুদিনে বৃষ্টিপাত হয়েছে ২৫৯ দশমিক ৫ মিলিমিটার। ভারী বৃষ্টিপাতের কারণে বন্যায় তলিয়ে যায় বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম দুবাই বিমানবন্দর। ব্যাহত হয়েছে কয়েক শ ফ্লাইট।

সংযুক্ত আরব আমিরাত আবহাওয়া বিভাগ বলছে, গত ৭৫ বছরে এত পরিমাণ বৃষ্টিপাত হয়নি। প্রশ্ন উঠেছে, মরুর দেশে হঠাৎ কেন এত বৃষ্টিপাত? এর জন্য ‘ক্লাউড সিডিং’কে দায়ী করছেন বিশেষজ্ঞদের একাংশ। 

তবে, এ দাবির সঙ্গে দ্বিমত পোষণ করে সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া বিভাগ। তাদের দাবি, জলবায়ু পরিবর্তনের কারণে এমন প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়েছে দুবাই।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ