বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ ।। ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ২২ জিলকদ ১৪৪৫


ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তুরস্কের আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার জন্য জাতিসংঘের ভেটোর বিরোধিতা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্য হতে না দেওয়া অন্যায়। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে এই অন্যায়ের বিরোধিতা করার এবং ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানাচ্ছি।

ইস্তাম্বুলে মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ সালেম ওউলদ মেরজুগের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে ফিদান এসব কথা বলেন।
ফিদান বলেন, মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে তারা গাজায় চলমান গণহত্যা নিয়ে আলোচনা করেছেন।

তিনি আরও বলেন, দুই দেশ গাজার বিষয়ে ‘সংহতি’ প্রকাশ করছে এবং ‘জরুরি যুদ্ধবিরতি এবং মানবিক ত্রাণ নিরবচ্ছিন্নভাবে সরবরাহের’ আহ্বান জানিয়েছে।

এর আগে শনিবার ইস্তাম্বুলে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের পলিটব্যুরোর প্রধান ইসমাইল হানিয়ার সঙ্গে দীর্ঘ আড়াই ঘণ্টা বৈঠক করেন।

তুর্কি প্রেসিডেন্টের যোগাযোগ অফিস জানায়, বৈঠকে দুই নেতা ফিলিস্তিনের গাজা পরিস্থিতি সম্পর্কিত বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেন। এরদোয়ানের সঙ্গে আলোচনার জন্য হানিয়া গত শুক্রবার সন্ধ্যায় তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছান।

হানিয়ার সঙ্গে বৈঠকের আগে গত বুধবার এরদোয়ান বলেছিলেন, তিনি ফিলিস্তিনিদের সংগ্রামকে সমর্থন দিয়ে যাবেন। তিনি নিপীড়িত ফিলিস্তিনি জনগণের কণ্ঠস্বর হবেন

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ