সোমবার, ০৬ মে ২০২৪ ।। ২৩ বৈশাখ ১৪৩১ ।। ২৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর দেশে ২৫ লাখ ৯০ হাজার বেকার : বিবিএস সরকারি চাকরিতে বয়সসীমা বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই : জনপ্রশাসনমন্ত্রী পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র শতভাগ পারফেক্ট নয়: ওবায়দুল কাদের ৯ মে মাওলানা খালিদ সাইফুল্লাহ্ আইয়ূবীর প্রতিষ্ঠানে ইছলাহী মাহফিল ‘গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর’ নেত্রকোনায় ক্ষেতে ধান কাটার সময় বজ্রপাতে কৃষক নিহত ক্ষেতে কাজ করা স্বামীকে ভাত দিতে গিয়ে বজ্রপাতে প্রাণ গেল স্ত্রীর মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে চবির সংহতি স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ

ভারতে চলছে দ্বিতীয় দফা ভোট গ্রহণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট চলছে। আজ শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়।  চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।  ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়,শুক্রবার ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৮৯টি আসনে ভোট হওয়ার কথা ছিল। তব একজন প্রার্থীর মৃত্যুর পর মধ্যপ্রদেশের বেতুলে ভোটগ্রহণের তারিখ পুনর্নির্ধারণ করা হয়েছে। সেখানে ভোট হবে আগামী ৭ মে।

এদিন সবচেয়ে বেশি আসনে ভোট হবে কেরালায়। সেখানে ওয়ানাড় আসনে রাহুলের বিপক্ষে লড়বে বিজেপি ও সিপিআই। এছাড়া সবচেয়ে বেশি প্রার্থীর লড়াই কর্ণাটকে।

ভোটযুদ্ধ হবে আসাম, বিহার, ছত্রিশগড়, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু-কাশ্মিরেও । কেরালা রাজ্যে ২০টি আসনে লড়ছেন ২৫ নারীসহ ১৯৪ প্রার্থী। ওয়ানাড় আসন থেকে টানা দ্বিতীয়বার প্রতিদ্বন্দ্বিতা করছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। তাঁর প্রধান দুই প্রতিপক্ষ বিজেপির কে সুরেন্দ্রন ও সিপিআইয়ের অ্যানি রাজা।

কর্ণাটক রাজ্যে ১৪টি আসনে মোট প্রার্থী ৩৩৭ জন। মূল লড়াই বিজেপি ও কংগ্রেসের মধ্যে। যদিও সম্প্রতি উঠে এসেছে স্থানীয় রাজনৈতিক দল, জনতা দল-সেকুলার বা জেডি-এস। 

রাজাস্থানে ১৩টি আসনে লড়ছেন ১৫২ প্রার্থী। ২ আসনে ত্রিমুখী লড়াই হলেও, বাকিগুলোতে শক্ত প্রতিদ্বন্দ্বিতা বিজেপি-কংগ্রেসের। হেভি ওয়েট প্রার্থী রয়েছেন লোকসভা স্পিকার ওম বিরলা লড়ছেন কোটা আসনে। রয়েছেন বিজেপির আরও ৭ প্রার্থী। মূল লড়াই কংগ্রেসের সঙ্গে। 

উত্তর প্রদেশের ৮টি আসনের মধ্যে মিরুত, আমরোহা, বাগপাত, গৌতম বুধ নগরে ত্রিমুখী ভোটের লড়াইয়ে আছে ক্ষমতাসীন এনডিএ জোট, বিরোধী ইন্ডিয়া ও বহুজন সমাজ পার্টি। টানা তৃতীয়বার মথুরায় বিজেপির হয়ে প্রার্থী বলিউড তারকা হেমা মালিনি। 

মহারাষ্ট্রের ৮টি আসনের ৪টিতে ক্ষমতাসীন শিবসেনা, ৩টিতে বিজেপি, একটিতে লড়ছে রাষ্ট্রীয় সমাজ পার্টি। বিপক্ষে ৪ আসনে প্রার্থী দিয়েছে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা। কংগ্রেস প্রার্থী দিয়েছে তিনটিতে এবং একটিতে লড়ছে শরদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপি-এসপি। 

এছাড়া মধ্যপ্রদেশে ৭টি, আসামে ও বিহারে ৫টি করে আসনে, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গে ৩টি করে এবং ত্রিপুরা-মনিপুর-জম্মু-কাশ্মিরে ১টি করে আসনে হচ্ছে ভোট।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ